https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ৫ মার্চ ২০২৪

অর্থপাচার/ স্বাস্থ্যের আবজাল দম্পতির বিরুদ্ধে চার্জশিট

নিজস্ব প্রতিবেদক
মার্চ ৫, ২০২৪ ২:৫৯ অপরাহ্ণ । ১৫৫ জন
Link Copied!

২০০ কোটি টাকা অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের অভিযোগে স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক হিসাবরক্ষন কর্মকর্তা আবজাল হোসেন ও তার স্ত্রী রুবিনা খানমের বিরুদ্ধে চার্জশিট জমা দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মঙ্গলবার (৫ মার্চ) দুদকের সহকারি পরিচালক শহিদুল ইসলাম আদালতে অভিযোগপত্র দায়ের করেন।

তাতে বলা হয়, আবজাল মালয়েশিয়ায় ৯ লাখ ২৯ হাজার ৬৭০ রিঙ্গিট ,অস্ট্রেলিয়ায় ৫৬ লাখ ৮৮ হাজার ৬৭৭ অজি ডলার এবং কানাডায় কানাডিয়ান ৩ লাখ ৮৩ হাজার ৬৫৫ ডলার পাচার করে। আর রুবিনা মালয়েশিয়ায় ১৩ লাখ ৫১ হাজার ৫২০ রিঙ্গিট, অস্ট্রেলিয়ায় ৬১ লাখ ৪৯ হাজার ৭১৮ অজি ডলার এবং কানাডায় ৪ লাখ ৬১ হাজার কানাডিয়ান ডলার পাচার করে।

দেশে আবজালের ৬ কোটি ৬৩ লাখ ৬৭ হাজার টাকার সম্পদ রয়েছে। এ ছাড়া ব্যাংকে তাঁর অবৈধ লেনদেন ১৭ কোটি ১৭ লাখ টাকা। রুবিনার দেশে ১০৬ কোটি টাকার সম্পদ এবং ব্যাংকে অবৈধ লেনদেন ৩০৭ কোটি পাওয়া গেছে। তাঁদের ২০১০ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত লেনদেন তদন্ত করে এইসব তথ্য পাওয়া যায়।

আবজাল-রুবিনা দম্পতির বিরুদ্ধে ২০১৯ সালের ২৭ জুন দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১-এ দুটি মামলা করেন সংস্থাটির উপপরিচালক তৌফিকুল ইসলাম।

মার্কিন গবেষণা সংস্থা জিএফআইয়ের ২০১৮ সালের তথ্য বলছে, বাংলাদেশ থেকে প্রতিবছর গড়ে প্রায় ৮০ হাজার কোটি টাকা বিদেশে পাচার হয়।

দুদক সূত্র জানায়, আবজালের স্ত্রী রুবিনার দেশে আছে ১০৬ কোটি টাকার সম্পদ আর আবজালের সম্পদ ৬ কোটি ৩৭ লাখ টাকার। তারা অস্ট্রেলিয়ায় পাচার করেছেন ১ কোটি ১৮ লাখ অস্ট্রেলিয়ান ডলার, কানাডায় করেছে ৫ লাখ ৬৪ হাজার ডলার আর মালয়েশিয়ায় পাচার করেছেন ২২ লাখ ৮১ হাজার রিঙ্গিত।