https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ৯ এপ্রিল ২০২৪
  • অন্যান্য

অতিরিক্ত সুগন্ধী ব্যবহার, ডেকে আনছেন ডেঙ্গু!

বাংলা টাইমস্
এপ্রিল ৯, ২০২৪ ১০:০৬ অপরাহ্ণ । ১১০ জন
Link Copied!

অতিরিক্ত সুগন্ধী ব্যবহার করে নিজেই বিপদ ডেকে আনছেন। ডেঙ্গুর মশা যাদের কামড়াচ্ছে, তার অধিকাংশই অতিরিক্ত সুগন্ধী ব‌্যবহার করে থাকেন। কলকাতার পশু বিশেষঞ্জ ডা. দেবাশিস বিশ্বাস জানান, ঘামের দুর্গন্ধ লুকনোর জন‌্য বডি স্প্রে, সুগন্ধী দিচ্ছেন তারা সর্তক হোন। কারণ স্ত্রী মশারা এসব গন্ধে আকৃষ্ট হয়।

খবর অনুযাীয়, এই মৌশুমে কলকাতায় ডেঙ্গু আক্রান্তদের জরিপ করে এই সিদ্ধান্তে এসছে কলকাতা পৌরসভা। মশার প্রধান খাদ‌্য রক্ত নয়। মশার অন‌্যতম পছন্দ ফুলের রেণু।

ভার্জিনিয়ার গবেষকরা জানান, যেসব সুগন্ধীতে কড়া ফুলের গন্ধ, তা সহজেই স্ত্রী মশাকে আকৃষ্ট করে। মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার কলেজ অফ এগ্রিকালচার অ‌্যান্ড লাইফ সায়েন্স এ নিয়ে অনেক আগেই গবেষণা করেছে। একটি গ্রুপের সদস্যের গায়ে ভিন্ন রকম সুগন্ধী লাগিয়ে গবেষকরা দেখেছেন, যাদের গায়ে ফুলের সুগন্ধী লাগানো হচ্ছে মশা তাদের বেশি কামড়াচ্ছে।

এর প্রধার কারণ-স্ত্রী মশা শুধু রক্ত খায়- এমন ধারণা ভুল বলছেন পশু বিশেষঞ্জ ডা. দেবাশিস বিশ্বাস। ডিমকে পরিণত করতে রক্ত খেতে হয় স্ত্রী মশাদের। তবে তাদের প্রিয় খাদ্য ফুলগাছের রস। এ কারণে ফুলের গন্ধমাখা সুগন্ধী তাদের আকৃষ্ট করে। তাই ফুলের গন্ধ ছাড়া কোনো সুগন্ধী ব‌্যবহার করার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

পশু বিশেষঞ্জ ডা. দেবাশিস বিশ্বাস জানিয়েছেন, যারা অতিরিক্ত মদ‌পান করে থাকেন তাদের জন্যও এডিস ইজিপ্টাই বিপজ্জনক। তার কথায়, বেশি মদপান করলে ঘাম বেশি হয়। তাদের ঘামের মধ্যে ইথাইল অ‌্যালকোহল থাকে। এতে করে ডেঙ্গুর বাহক স্ত্রী এডিস ইজিপ্টাই আকৃষ্ট হয়।