https://bangla-times.com/
ঢাকারবিবার , ৩ ডিসেম্বর ২০২৩
  • অন্যান্য

৬০ ভাগ প্রতিবন্ধী শিশু পাচ্ছে না আনুষ্ঠানিক শিক্ষা

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ৩, ২০২৩ ১:০৪ অপরাহ্ণ । ১০৬ জন
Link Copied!

দেশে প্রতিবন্ধিত্বের সংখ্যা প্রায় ৪৮ লাখ। এর মাত্র ২৭ শতাংশ যুক্ত কোনো না কোনো কাজে। অন্যদিকে, ৫ থেকে ১৭ বছর বয়সী শিশুর ৬০ শতাংশই পাচ্ছে না কোনো আনুষ্ঠানিক শিক্ষা। এ অবস্থায় গবেষকেরা বলছেন, প্রশিক্ষণের মাধ্যমে তাদের গড়ে তোলা গেলে, কর্মক্ষেত্রে যুক্ত করা সম্ভব।

একটি ভোকেশনাল ট্রেনিং সেন্টারে প্রশিক্ষণার্থী ইসাফা হাফিজ সুস্মি। সবচেয়ে ভালো লাগে গয়না বানাতে। একজন নামকরা ডিজাইনার হওয়ার স্বপ্ন তার।

জুয়েলারি, পেইন্টিং, আর্ট অ্যান্ড ক্রাফটস, ব্লক বাটিকের কাজ, শতরঞ্জিসহ বিভিন্ন সামগ্রী তৈরির প্রশিক্ষণ দেওয়া হয় এই প্রতিষ্ঠানে। নিপুণ হাতেই তৈরি হয় নজরকাড়া নকশার পণ্য। দেশের নামকরা বেশকিছু প্রতিষ্ঠানে বিক্রি করা হয় এসব পণ্য।

পিএফডিএ ভোকেশনাল ট্রেনিং সেন্টার কর্তৃপক্ষ জানায়, তাদের প্রতিষ্ঠানে প্রশিক্ষণ নেওয়া ৩০২ জন কাজ করছেন বাংলাদেশ পর্যটন করপোরেশন, শাহজালাল এয়ারপোর্টসহ বিভিন্ন জায়গায়।

পিএফডিএ ভোকেশনাল ট্রেনিং সেন্টারের অধ্যক্ষ বেগম নুরজাহান দীপা বলেন, ‘বিশেষ চাহিদাসম্পন্ন ৫ থেকে ১৭ বছর বয়সী এসব শিশুর অর্ধেকের বেশিই শিক্ষার বাইরে রয়েছে। গান, নাচ, আবৃত্তিসহ নানা সৃজনশীল কাজে পারদর্শী তারা। ঠিকমতো প্রশিক্ষণ পেলে সাধারণ মানুষের মতোই বাঁচতে পারবে তারা।’

দেশের মোট জনসংখ্যার ২ দশমিক ৮ শতাংশ প্রতিবন্ধী। যাদের ৬০ শতাংশ আবার প্রাথমিক শিক্ষা বঞ্চিত।