https://bangla-times.com/
ঢাকারবিবার , ১০ ডিসেম্বর ২০২৩

৪৬তম বিসিএসের আবেদন শুরু

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ১০, ২০২৩ ১০:৪৪ পূর্বাহ্ণ । ১১৮ জন
Link Copied!

৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি)। গত ৩০ নভেম্বর বিকেলে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। রোববার (১০ ডিসেম্বর) সকাল ১০টা থেকে শুরু হয়েছে অনলাইনে আবেদন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ৪৬তম বিসিএসে মোট পদসংখ্যা ৩ হাজার ১৪০টি। এর মধ্যে সাধারণ ক্যাডার রয়েছে ৪৮৯টি, টেকনিক্যাল ক্যাডার ২ হাজার ৭৪টি, শিক্ষা ক্যাডারে ৫৭৭টি।

এবার সাধারণ ক্যাডারের মধ্যে সর্বোচ্চ প্রশাসন ক্যাডার রয়েছে ২৭৪টি। এছাড়া পররাষ্ট্র ১০টি, পুলিশে ৮০টি, আনসারে ১৪টি, নিরীক্ষা ও হিসাবে ৪টি, কর ৩৮টি, শুল্ক ও আবগারি ৬টি, সমবায়ে ৭টি, রেলওয়েতে ২টি, তথ্যে ১১টি, ডাক ৪টি, পরিবার পরিকল্পনা ১৫টি, খাদ্য ক্যাডারে ২ জন নেওয়া হবে।

বর্তমানে ৪৩, ৪৪ ও ৪৫তম বিসিএসের কার্যক্রম চলমান রয়েছে। সবশেষ পিএসসি ৪১তম বিসিএসের ফল প্রকাশ করে।

আবেদনের যোগ্যতা: স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি। এছাড়া যদি কোনো প্রার্থী এমন কোনো পরীক্ষায় অবতীর্ণ হয়ে থাকেন, যে পরীক্ষায় পাস করলে তিনি ৪৬তম বিসিএস পরীক্ষা–২০২৩ এ অংশগ্রহণের যোগ্যতা অর্জন করবেন এবং তার ওই পরীক্ষার ফলাফল ৪৬তম বিসিএসের আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ পর্যন্ত প্রকাশ না হলেও তিনি অবতীর্ণ প্রার্থী হিসেবে অনলাইনে আবেদন করতে পারবেন। তবে তা সাময়িকভাবে গ্রহণ করা হবে। কেবল সেই প্রার্থীকে অবতীর্ণ প্রার্থী হিসেবে বিবেচনা করা হবে যার স্নাতক বা স্নাতকোত্তর পর্যায়ের সকল লিখিত পরীক্ষা ৪৬তম বিসিএস পরীক্ষার আবেদনপত্র গ্রহণের শেষ তারিখের মধ্যে সম্পূর্ণরূপে শেষ হয়।

বয়সসীমা: মুক্তিযোদ্ধা বা শহিদ মুক্তিযোদ্ধাদের ছেলে বা মেয়ে প্রতিবন্ধী প্রার্থী এবং স্বাস্থ্য ক্যাডারের প্রার্থী ছাড়া অন্যান্য সকল ক্যাডারের প্রার্থীর জন্য বয়স ২১ থেকে ৩০ বছর।

আবেদনের সময়সীমা: আগ্রহী প্রার্থীরা আগামী ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। এ সময়ের মধ্যে ইউজার আইডি পাওয়া প্রার্থীরা পরবর্তী ৭২ ঘণ্টা পর্যন্ত সময় পাবেন।