https://bangla-times.com/
ঢাকারবিবার , ৩ ডিসেম্বর ২০২৩
  • অন্যান্য

২৪ ঘণ্টায় ৭০০ ফিলিস্তিনি নিহত

বাংলা টাইমস ডেস্ক
ডিসেম্বর ৩, ২০২৩ ৫:৪৭ অপরাহ্ণ । ১১৪ জন
Link Copied!

গাজার দক্ষিণাঞ্চলেও হামলা জোরদার করেছে ইসরায়েল। হামাস নির্মূলের লক্ষ্য পূরণের আগ পর্যন্ত এই যুদ্ধ চলবে বলে জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এই হামলায় ২৪ ঘণ্টায় ৭০০ ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানায় গাজা কর্তৃপক্ষ।

আল–জাজিরা বলছে, শনিবার ২৪ ঘণ্টায় ২ শতাধিক ফিলিস্তিনি নিহতের খবর দিয়েছিল গাজা। রোববার গাজার সরকারি গণমাধ্যম কার্যালয়ের মহাপরিচালক জানান, আগের ২৪ ঘণ্টায় ৭ শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছে।

যুদ্ধবিরতিতে আরও অনেক ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছে। এ পর্যন্ত বাস্তুহারা হয়েছে ১৫ লাখের বেশি মানুষ। এমনটাই জানিয়েছেন গাজার সরকারি গণমাধ্যম কার্যালয়ের মহাপরিচালক।

গাজায় গত শুক্রবার শেষ হয়েছে টানা ৭ দিনের যুদ্ধবিরতি। হামাস–ইসরায়েল যুদ্ধবিরতি শেষ না হতেই গাজায় হামলা জোরদার করে ইসরায়েলি সামরিক বাহিনী। গাজায় হামলার জবাবে শনিবার ইসরায়েলে রকেট হামলা চালিয়েছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস।

শনি ও রোববার তেল আবিব, আশকেলনসহ ইসরায়েলের বিভিন্ন এলাকায় কিছুক্ষণ পরপরই সতর্কীকরণ সাইরেন বেজে ওঠে। তবে হামাসের অধিকাংশ হামলা প্রতিহতের দাবি করেছে ইসরায়েল।

এদিকে ইসরায়েলি হামলা বন্ধ ও সব ফিলিস্তিনি কারাবন্দি মুক্তির আগ পর্যন্ত বন্দিবিনিময় আলোচনা স্থগিত করেছে হামাস।

হামাসের উপপ্রধান সালেহ আল আরৌরি বলেন, ‘৭ অক্টোবর গাজায় যেসব বিদেশি নাগরিক, নারী ও শিশু জিম্মিকে আনা হয়েছিল, তারা কখনোই আমাদের লক্ষ্য ছিল না। ব্যতিক্রম পরিস্থিতিতে তাদের জিম্মি করা হয়েছিল। তাই বিনাশর্তে তাদের মুক্তি দেওয়া হয়েছে। আমাদের কাছে এখন যেসব জিম্মি রয়েছে, তারা সবাই ইসরায়েলি সেনা ও তাদের সাবেক সহযোগী। তাই গাজায় আগ্রাসন বন্ধ ও স্থায়ী যুদ্ধবিরতির আগ পর্যন্ত বন্দিবিনিময় নিয়ে কোনো আলোচনা হবে না।’