https://bangla-times.com/
ঢাকারবিবার , ১৪ এপ্রিল ২০২৪
  • অন্যান্য

২৩ নাবিককে জিম্মি/ মুক্তিপণ নেয়ার পরই গ্রেপ্তার ৮ জলদস্যু

বাংলা টাইমস্
এপ্রিল ১৪, ২০২৪ ৭:৩৪ অপরাহ্ণ । ৩৫ জন
Link Copied!

জিম্মি নাবিকদের মুক্তি দেওয়ার পরই সোমালিয়ার ৮ জলদস্যুকে গ্রেপ্তার করা হয়েছে। অপহৃত বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ ছেড়ে দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই তারা গ্রেপ্তার হলেন। জলদস্যুদের ধরতে আগেই ফাঁদ পেতে রাখা হয়েছিল বলে জানিয়েছে দেশটির পুলিশ।

গত তিনমাস ধরে জলদস্যুদের ধরতে অভিযান চালিয়ে আসছে সোমালিয়ার পুলিশ ও উপকূলরক্ষীরা। সংবাদমাধ্যমে সূত্রের বরাত দিয়ে প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী জলদস্যুরা আল শাবাব জঙ্গিদের সাথে কাজ করছিল।

পান্টল্যান্ড পুলিশের উচ্চপদস্থ এক কর্মকর্তা জানান, বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ ছিনতাই করা জলদস্যু দলের ৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

গত ১২ মার্চ ভারত মহাসাগরে সোমালিয়ার জলদস্যুদের কবলে পড়ে জাহাজটি। জাহাজটি ৫৫ হাজার টন কয়লা নিয়ে যাচ্ছিলো।

এদিকে, শনিবার (১৩ এপ্রিল) মধ্যরাতে জিম্মি ২৩ নাবিক ও জাহাজটিকে চেড়ে দেওয়া হয়েছে। মুক্তি পাওয়ার পর বাংলাদেশি জাহাজটি সংযুক্ত আরব আমিরাতের আল হারমিয়া বন্দরের উদ্দেশে রওনা হয়েছে। ইউরোপীয় ইউনিয়নের দুইটি যুদ্ধজাহাজ এমভি আবদুল্লাহকে পাহারা দিয়ে নিয়ে যাচ্ছে।

অন্যদিকে, সংবাদমাধ্যম, পান্টল্যান্ড পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, ৫ মিলিয়ন ডলার মুক্তিপণ নিয়ে সোমালিয়ার জলদস্যুরা জাহাজটি ও নাবিকদের ছেড়ে দিয়েছে।

এর আগে ২০১০ সালে সোমালীয় জলদস্যুরা জিম্মি করে বাংলাদেশি জাহাজ জাহান মণি। সেই সময় জাহাজের ২৫ নাবিক এবং প্রধান প্রকৌশলীর স্ত্রীকে জিম্মি করা হয়েছিলো