https://bangla-times.com/
ঢাকাশুক্রবার , ২৪ নভেম্বর ২০২৩
  • অন্যান্য

১২ থাই জিম্মি মুক্ত, ১৩ ইসরায়েলিকে মুক্তি দিল হামাস

বাংলা টাইমস্
নভেম্বর ২৪, ২০২৩ ৩:২৭ অপরাহ্ণ । ৭৭ জন
Link Copied!

১২ থাই নাগরিককে ছেড়ে দেওয়া হয়েছে। শুক্রবার (২৪ নভেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (টুইটারের নতুন নাম) এক পোস্টে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন এ তথ্য জানান। তবে এসব জিম্মি এখন কোথায় আছেন, তা স্পষ্ট করে বলেননি তিনি। আরও ১৩ জন থাই নাগরিক জিম্মি আছেন বলে জানা গেছে।

সংবাদমাধ্যম আল–জাজিরা বলছে, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলার সময় থাইল্যান্ডের এসব নাগরিকদের জিম্মি করে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন শুক্রবার বলেন, তার সরকার ১২ জনকে ছেড়ে দেওয়ার তথ্য জানতে পেরেছে। এদের নিয়ে আসার জন্য দূতাবাস থেকে লোক পাঠানো হয়েছে। এরা সবাই কর্মী।

মিশরের রাষ্ট্রীয় তথ্যসেবা কেন্দ্র বলছে, মিশরের মধ্যস্থতায় এবার হামাস ১২ জন থাই নাগরিককে মুক্তি দিল। তবে এই মুক্তির ব্যাপারে হামাসের পক্ষ থেকে কিছুই জানানো হয়নি। কাতারের মধ্যস্থতায় জিম্মি মুক্তির চুক্তি হয়েছিল। এই ১২ জনকে মুক্তি দেওয়ার ঘটনাটি চুক্তির বাইরে বলে মনে করা হচ্ছে।

এদিকে কাতারের মধ্যস্থতায় করা যুদ্ধবিরতি চুক্তি অনুযায়ী ১৩ জন ইসরায়েলিকে শুক্রবার ছেড়ে দেওয়ার কথা হামাসের। ইসরায়েলের বিভিন্ন সংবাদমাধ্যম বলছে, এরই মধ্যে এদের রাফাহ সীমান্ত এলাকায় আনা হয়েছে। হামাসের পক্ষ থেকেও এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, এর পর এসব জিম্মিদের সীমান্ত দিয়ে মিশরে পাঠানো হবে। সেখান থেকে তাদের হেলিকপ্টারে করে ইসরায়েল আনা হবে। গোটা ব্যাপারটি পর্যবেক্ষণ করছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

এদিকে ইসরায়েলের কারাগারে বন্দী ফিলিস্তিনিদের মুক্তির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন আত্মীয়স্বজনেরা। আল–জাজিরা বলছে ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরের অফের কারাগারের বাইরে মানুষের ভিড় দেখা গেছে। চুক্তি অনুযায়ী ৩৯ জন ফিলিস্তিনিকে মুক্তি দেওয়ার কথা।