https://bangla-times.com/
ঢাকাবুধবার , ৭ ফেব্রুয়ারি ২০২৪

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে চিলির সাবেক প্রেসিডেন্ট নিহত

বাংলা টাইমস্
ফেব্রুয়ারি ৭, ২০২৪ ৯:৫১ পূর্বাহ্ণ । ৭৫ জন
Link Copied!

চিলির সাবেক প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হয়েছেন। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দেশটির রাজধানী সান্তিয়াগোর লাগো রানকো জেলার একটি হ্রদে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, পিনেরা ওই জেলায় হ্রদের জন্য সন্তান ও নাতি-নাতনিদের সঙ্গে নিয়ে অবকাশ কাটাচ্ছিলেন। তিনি প্রায়ই এই এলাকায় নিজেই হেলিকপ্টার চালিয়ে সময় কাটাতে যান। মঙ্গলবার তিনজনকে নিয়ে হেলিকপ্টারে চালাতে থাকেন তিনি। এ সময় হঠাৎ হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়ে হ্রদে ডুবে যায়। ঘটনাস্থল পৌঁছানোর কিছুক্ষণ পর উদ্ধারকর্মীরা ৭৪ বছর বয়সী পিনেরাকে উদ্ধার করে মৃত ঘোষণা করেন। এ সময় তাঁর সঙ্গে বাকি তিনজন প্রাণে বেঁচে যান।

দেশটির জাতীয় উড়োজাহাজ সংস্থার একসময় মালিক ছিলেন পিনেরা। অন্যান্য ব্যবসার মধ্যে টেলিভিশন ও ফুটবল ক্লাবেও পিনেরার বিনিয়োগ ছিল। পিনেরা ২০১০ এবং ২০২২ সালের মধ্যে পরপর দুটি মেয়াদে দায়িত্ব পালন করেছিলেন। ২০১০ সালে আটাকামা মরুভূমির নিচে আটকে পড়া ৩৩ জন খনি শ্রমিকের উদ্ধারের ভূমিকার জন্য সর্বাধিক পরিচিত ছিলেন পিনেরা।

এদিকে তাঁর মৃত্যুতে দেশটির বর্তমান প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ক্যারোলিনা তোহা বলেছেন, সাবেক প্রেসিডেন্ট পিনেরার মরদেহ লাগো র‍্যাঙ্কো শহরের কাছের হ্রদ থেকে উদ্ধার করা হয়েছে।

তোহা বলেন, ‘সাম্প্রতিক সময়ে পিনেরার চিলির মারাত্মক দাবানলের বিরুদ্ধে লড়াইয়ে নেতৃত্ব দিতে সহায়তা করেছেন। তিনি যেভাবে জনসেবায় তাঁর জীবন উৎসর্গ করেছিলেন তার জন্য আমরা তাকে স্মরণ করি।’