https://bangla-times.com/
ঢাকাবুধবার , ৬ ডিসেম্বর ২০২৩

হরতাল-অবরোধের আগুনে ৪০ দিনে পুড়ল ২০৫ যানবাহন

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ৬, ২০২৩ ১২:১৬ অপরাহ্ণ । ৫৮ জন
Link Copied!

বিএনপি’র সমাবেশ হরতাল অবরোধকে কেন্দ্র করে গত ৪০ দিনে ২০৫টি যানবাহনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ তথ্য জানিয়েছে ফায়ার সার্ভিস সূত্র।

গত ২৮ অক্টোবর থেকে ৬ ডিসেম্বর সকাল ৬টা পর্যন্ত দুর্বৃত্তরা মোট ২৫৬টি অগ্নিসংযোগ করেছে। এতে ২৫০টি যানবাহন ও ১৫টি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়। এ সময়ের মধ্যে একটি অ্যাম্বুলেন্স ভাঙচুরের ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিস জানায়, এই ৪০ দিনে দুর্বৃত্তরা ১৫৫টি বাসে, ৪৩টি ট্রাকে, ২১টি কাভার্ড ভ্যানে, আটটি মোটরসাইকেল ও অন্যান্য ২৩টি গাড়িতে আগুন দেয়।

গত ২৮ অক্টোবর রাজধানীর নয়া পল্টনে সরকার পতনের একদফা দাবিতে মহাসমাবেশ ডাকে বিএনপি। সমাবেশ শুরুর আগেই পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় দলটির নেতা–কর্মীরা। এতে এক পুলিশ সদস্য নিহত হন। আহত হন প্রায় শতাধিক। সংঘর্ষের সময় কাকরাইলে প্রধান বিচারপতির বাসভবন ও রাজারবাগের কেন্দ্রীয় পুলিশ হাসপাতালেও হামলা হয়।

এ ছাড়া হামলার স্বীকার হন সমাবেশের সংবাদ সংগ্রহ করতে যাওয়া বেশ কয়েকজন গণমাধ্যমকর্মী। ভাঙচুর করা হয় গণমাধ্যমের কয়েকটি গাড়ি ও মোটরসাইকেল। এ ঘটনার পর দিন গুলশানের নিজ বাসা থেকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আটক করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। মির্জা ফখরুল ছাড়াও বিএনপির আরও কয়েকজন কেন্দ্রীয় নেতা এ ঘটনার পর গ্রেপ্তার হন।

২৮ অক্টোবরের সহিংসতার পর থেকে প্রায় ধারাবাহিকভাবে হরতাল–অবরোধ কর্মসূচি পালন করে আসছে বিএনপি। কর্মসূচি ঘোষণা হলেও দলটির কেন্দ্রীয় নেতাদের প্রকাশ্যে তেমন একটা দেখা যায়নি। নয়া পল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়টিও ২৮ অক্টোবরের পর থেকে তালাবদ্ধ। গ্রেপ্তারের ভয়ে নেতা-কর্মীরা সেদিকে যাচ্ছেন না। হরতাল অবরোধের কর্মসূচির ঘোষণাও এসেছে ভার্চুয়াল প্ল্যাটফর্ম ব্যবহার করে।

বিএনপির হরতাল–অবরোধ কর্মসূচিগুলোও ছিল সহিংস। গত ২৮ অক্টবরের পর রাজধানীসহ সারা দেশে অগ্নিসংযোগের ঘটনা ঘটছে।