https://bangla-times.com/
ঢাকারবিবার , ৩ ডিসেম্বর ২০২৩

‘স্বতন্ত্র প্রার্থীদের দল থেকে বহিষ্কার করা হবে না’

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ৩, ২০২৩ ৩:০৫ অপরাহ্ণ । ৯৯ জন
Link Copied!

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দেওয়া কাউকে দল থেকে বহিষ্কার করা হবে না।

রোববার (৩ ডিসেম্বর) রাজধানীতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সমসাময়িক রাজনীতি বিষয়ে বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন ওবায়দুল কাদের।

সৎ সাহস থাকলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে চোরাগোপ্তা হামলা বাদ দিয়ে রাজপথের আন্দোলনে এসে মোকাবিলা করার চ্যালেঞ্জ দিয়েছেন আওয়ামী লীগের এই নেতা। তিনি বলেন, লন্ডনে বসে ভুলের রাজনীতির কারণে বিএনপি অনেক নেতা-কর্মীকে হারাবে।

২৮টি নিবন্ধিত দল নির্বাচনে অংশ নিয়েছে। বিএনপি একটি দল। তাদের ভুলের রাজনীতির কারণে অনেক দল তাদের কাছ থেকে বেরিয়ে আসতে শুরু করেছে। বিএনপি একটি দল নির্বাচনে না আসলে নির্বাচন অশুদ্ধ হয়ে যাবে না বলেও মনে করেন কাদের।

কাদের বলেন, ‘জনসমর্থনের অভাবে বিএনপির আন্দোলন মুখ থুবড়ে পড়েছে। তাঁরা অগ্নিসন্ত্রাস, চোরাগোপ্তা হামলা, নাশকতা করছে। স্বাভাবিক পথ থেকে বিচ্যুত হয়ে রাজনীতিকে সন্ত্রাসের দিকে নিয়ে যাচ্ছে বিএনপি। ২০১৪-১৫ এর অপকর্ম শুরু করেছে। পার্ক করা গাড়িতে আগুন দিয়েছে, গাড়ি ড্রাইভার-হেলপার মরে গেছে।’

১৪ দলীয় জোটকে বাইরে রেখে নির্বাচনের কথা ভাবিনি। এডজাসমেন্ট, একোমডেশনের বিষয় আছে। যারা আগেও নির্বাচন করেছেন, জনগণের কাছে গ্রহণযোগ্য তারা অবশ্যই বাদ পড়বেন না বলেও বলেন কাদের।

ওবায়দুল কাদের বলেন, ‘কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে জাতিসংঘকে কথা বলতে হলে তাদের সাধারণ পরিষদ এবং নিরাপত্তা পরিষদের অনুমোদন লাগে।’