https://bangla-times.com/
ঢাকাবুধবার , ২২ নভেম্বর ২০২৩

স্কুলে ভর্তির লটারির ফল প্রকাশ ২৮ নভেম্বর

বাংলা টাইমস্
নভেম্বর ২২, ২০২৩ ১১:১৩ পূর্বাহ্ণ । ৭৭ জন
Link Copied!

সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির লটারি দুই দিন পেছনো হয়েছে। আগামী ২৮ নভেম্বর লটারির ফল প্রকাশ করা হবে। এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ হবে ২৬ নভেম্বর। তাই ডিজিটাল লটারির কার্যক্রম পিছিয়ে দেওয়া হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) জানিয়েছে, পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী রোববার (২৬ নভেম্বর) স্কুলে ভর্তির লটারির ফল প্রকাশের কথা ছিল। তবে ওইদিন এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হবে। এজন্য লটারির ফল প্রকাশের কার্যক্রম কিছুটা পিছিয়ে দেওয়া হয়েছে।

মাউশি থেকে টেলিটকে পাঠানো এক চিঠিতে ২৮ নভেম্বর সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির লটারির সব প্রস্তুতি নিতে বলা হয়। সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে লটারির ফল প্রকাশ করা হবে।

চিঠিতে বলা হয়েছে, আগামী ২৮ নভেম্বর সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও বেসরকারি (মহা ও জেলার সদর উপজেলা পর্যায়) মাধ্যমিক বিদ্যালয়ের আবেদনকৃত শিক্ষার্থীদের অনলাইন লটারি অনুষ্ঠানের দিন ধার্য করা হয়েছে। ধার্য করা তারিখ অনুযায়ী লটারি অনুষ্ঠানের ভেন্যু আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট নির্ধারণসহ যাবতীয় আনুষ্ঠানিকতা আয়োজন সংক্রান্ত প্রস্তুতি বিষয়ে অধিদপ্তরকে অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এবছর স্কুলগুলোতে মোট আসন ১১ লাখ ২২ হাজার ৯৪টি। এর মধ্যে সরকারি স্কুলে আসন রয়েছে ১ লাখ ১৮ হাজার ১০১টি। এর বিপরীতে আবেদন করেছে ৫ লাখ ৬৩ হাজার ১৩ জন ভর্তিচ্ছু। অন্যদিকে, বেসরকারি স্কুলে ১০ লাখ ৩ হাজার ৯৯৩টি আসনের বিপরীতে আবেদন করেছে ৩ লাখ ১০ হাজার ৭৭৯ জন।

ঢাকা মহানগরীসহ দেশের সব সরকারি ও বেসরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির আবেদন শুরু হয় গত ২৪ অক্টোবর থেকে। প্রথম দফায় ১৪ নভেম্বর বিকেল ৫টা পর্যন্ত আবেদনের দিন ধার্য ছিল। এরপর ভর্তির সময় ৪ দিন বাড়িয়ে ১৮ নভেম্বর করা হয়। সেদিন বিকেল ৫টা পর্যন্ত আবেদন করতে পেরেছে শিক্ষার্থীরা, ফি ছিল ১১০ টাকা। টেলিটকের মাধ্যমে তা পরিশোধ করার শেষ সময় ছিল রাত ১২টা পর্যন্ত।