https://bangla-times.com/
ঢাকাবৃহস্পতিবার , ৩০ নভেম্বর ২০২৩

সারাদেশে চলছে সকাল-সন্ধ্যা হরতাল

নিজস্ব প্রতিবেদক
নভেম্বর ৩০, ২০২৩ ৩:২০ পূর্বাহ্ণ । ৩৯ জন
Link Copied!

দেশব্যাপী হরতাল কর্মসূচি পালন করছে বিএনপি। একই কর্মসূচি পালন করছে সমমনা রাজনৈতিক দলগুলো। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকাল ৬টা থেকে এ কর্মসূচি শুরু হয়ে চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

গত সোমবার বিকেলে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন।

হরতালের দিন সকালে রাজধানীর সড়কে সরেজমিনে গিয়ে দেখা যায়, সড়কে জন-সাধারণ ও গণপরিবহন চলাচল কিছুটা কম রয়েছে। যাত্রী ও পথচারীরা প্রয়োজনের তাগিদে নামছেন সড়কে।

বিএনপির কর্মসূচিতে নতুনত্ব, এবার একদিন অবরোধ একদিন হরতালবিএনপির কর্মসূচিতে নতুনত্ব, এবার একদিন অবরোধ একদিন হরতাল
গাড়ি চালকেরা জানান, অফিসের সময় যাত্রী কিছুটা বেশি থাকলেও পরে চাপ কিছুটা কমে।

এদিকে নাশকতা ও বিশৃঙ্খলা ঠেকাতে নগরীর প্রধান প্রধান পয়েন্টে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অবস্থান, চলছে টহল।

গত ২৮ অক্টোবর রাজধানীতে বিএনপির মহাসমাবেশে সহিংসতার পরদিন থেকে ধারাবাহিকভাবে হরতাল ও অবরোধ কর্মসূচি পালন করছে দলটি। সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের দাবিতেই তাদের এ কর্মসূচি।

গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী ভোট হবে আগামী ৭ জানুয়ারি। বিএনপি এরই মধ্যে এই তফসিল প্রত্যাখান করেছে। তাদের দাবি, এই সরকারের অধীনে তারা কোনো নির্বাচনেই অংশ নেবে না।

মহাসমাবেশে বাধা ও নেতাকর্মী গ্রেপ্তারের অভিযোগে গত ২৯ অক্টোবর বিএনপি সকাল-সন্ধ্যা হরতাল পালন করে। পরে ৩১ অক্টোবর ভোর ৬টা থেকে প্রথম দফায় সারা দেশে তিনদিনের সড়ক, রেল ও নৌপথ অবরোধ শুরু করে। পরে ২ নভেম্বর বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী ৫ নভেম্বর ভোর ৬টা থেকে ৪৮ ঘণ্টা অবরোধের ডাক দেন।

পরে ৮ নভেম্বর থেকে শুরু হয় বিএনপির তৃতীয় দফার অবরোধ। চলে ১০ নভেম্বর ভোর ৬টা পর্যন্ত। চতুর্থ দফার অবরোধ শুরু হয় ১২ নভেম্বর ভোর ৬টা থেকে, যা শেষ হয় মঙ্গলবার (১৪ নভেম্বর) ভোর ৬টায়। পরে ১৫ নভেম্বর ভোর ৬টা থেকে পঞ্চম দফায় ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করে দলটি।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল প্রত্যাখ্যান করে বিএনপিসহ বিরোধী দলগুলোর ডাকা টানা ৪৮ ঘণ্টার হরতালের কর্মসূচি শেষ হয় মঙ্গলবার (২১ নভেম্বর) ভোর ৬টায়। পরে ২২ নভেম্বর ভোর ৬টা থেকে ষষ্ঠ দফায় ৪৮ ঘণ্টার অবরোধ পালন করে দলটি, শেষ হয় ২৪ নভেম্বর (শুক্রবার) ভোর ৬টায়। এর পর বিএনপি ২৬ ও ২৭ নভেম্বর সপ্তম দফায় অবরোধের ঘোষণা দেয়। যা শেষ হয় ২৮ নভেম্বর (মঙ্গলবার) সকাল ৬টায়। সবশেষ বিএনপি একই দাবিতে ২৯ নভেম্বর (বুধবার) পালন করে আরেকদিনের অবরোধ কর্মসূচি।