https://bangla-times.com/
ঢাকারবিবার , ১৯ মে ২০২৪
  • অন্যান্য

সাগরে ৬৫ দিন মাছ ধরতে মানা

পটুয়াখালী প্রতিনিধি
মে ১৯, ২০২৪ ১১:০৮ পূর্বাহ্ণ । ২৮ জন
Link Copied!

সাগরে মাছের উৎপাদন ও প্রজনন বাড়াতে ইলিশসহ সব ধরনের মাছ শিকারে ৬৫ দিনের নিষেধাজ্ঞা। এই নিষেধাজ্ঞা শুরু হবে রোববার (১৯ মে) রাত থেকে। নিষেধাজ্ঞা থাকবে রবিবার (২৩ জুলাই) রাত ১২টা পর্যন্ত।

সরকার এই ৬৫ দিনের অবরোধের জন্য জেলে প্রতি ৫৬ কেজি করে চাল বরাদ্দ করেছে। সমুদ্রে বর্তমানে ইলিশসহ অন্যান্য সামুদ্রিক মাছের প্রজননকাল হওয়ায় বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন নদীর মোহনায় এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ সময়ে দেশের সামুদ্রিক জলসীমানায় সব ধরনের মৎস্য শিকার, পরিবহন ও সংরক্ষণ নিষিদ্ধ ঘোষণায় প্রজ্ঞাপন জারি করেছে সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

উপকূলীয় জেলেরা জানান, সরকার ঘোষিত ৬৫ দিনের নিষেধাজ্ঞায় সমুদ্রে মাছ শিকার করা যাবে না। এতে মাছের প্রজনন ক্ষেত্র সুরক্ষিত থাকলেও এ পেশায় জড়িত অর্ধ লক্ষাধিক মানুষের কর্মসংস্থান বন্ধ থাকবে দুই মাস।

জেলে মো. ইউনুস আলী বলেন, এই সময়ে সংসার চালাতে অনেক কষ্ট হয়। এনজিওর লোন নিয়ে মানষিক দুশ্চিন্তায় আছি।
এরমধ্যে ৬৫ দিনের অবরোধ।

বাবা-মায়ের দোয়া ফিস পান্না মিয়া হাওলাদার বলেন, আলীপুর-মহিপুর পটুয়াখালীর সবচেয়ে বড় দুটি মৎস্য বন্দর। এখান থেকে কোটি কোটি টাকার মাছ চালান হয় দেশের বিভিন্ন প্রান্তে।

মহিপুর আড়ৎদার মালিক সমিতি সাধারণ সম্পাদক রাজু আহম্মেদ রাজা বলেন, মাছের প্রজনন বৃদ্ধি ও জেলেদের স্বার্থে নিষেধাজ্ঞা দিচ্ছে। বিভিন্ন প্রজাতির মাছের প্রজনন সময় এখনো থেকে দেড় মাস বাকি। তাই এই ৬৫ দিনের অবরোধ একমাস পিছিয়ে দেয়া মাছের প্রজননের সঠিক সময় দেয়া হোক।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, জেলেদের দাবি কর্তৃপক্ষের কাছে পেশ করা হচ্ছে। এছাড়াও জেলেদের ঋণসহ অন্যান্য সুযোগ-সুবিধা বৃদ্ধির পরিকল্পনাও চলছে।