https://bangla-times.com/
ঢাকাসোমবার , ৪ ডিসেম্বর ২০২৩

সংসদ নির্বাচনে ঢাকায় মনোনয় বৈধ যাদের

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ৪, ২০২৩ ১:০৮ অপরাহ্ণ । ১০৮ জন
Link Copied!

দ্বাদশ সংসদ নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষ দিনের মতো চলছে। যাচাই-বাছাইয়ে বিভিন্ন অসঙ্গতির কারণে ঢাকার-২০ টি আসনে প্রার্থী তালিকা থেকে বাদ পড়েছেন অনেকে। তবে, কাগজপত্র ঠিক থাকায় আওয়ামী লীগ সহ বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বৈধ রয়েছে।

ঢাকা-৪ আসনে মনোনয়নপত্র বৈধ যাদের:

জাতীয় পার্টির আবু হোসেন, জাকের পার্টির রবিউল ইসলাম, আওয়ামী লীগের সানজিদা খানম, বাংলাদেশ কংগ্রেসের মো. সোহেল, ইসলামী ঐক্যজোটের শাহ আলম, তৃণমূল বিএনপির রফিকুল ইসলাম, মুক্তিজোটের সালেহ আহমেদ, স্বতন্ত্র প্রার্থী মনির হোসেন, বাংলাদেশ কল্যাণ পার্টির ইয়াছিন হোসেন।

ঢাকা-৪ আসনে মনোনয়নপত্র অবৈধ যাদের- এনপিপির মোশারফ হোসেন, স্বতন্ত্র প্রার্থী মো. আলম, আওলাদ হোসেন, বাংলাদেশ কংগ্রেসের কবির হোসেন।

ঢাকা-৫ আসনে মনোনয়নপত্র বৈধ হলো যাদের:

ঢাকা-৫ আসনে আওয়ামী লীগের হারুনর রশীদ মুন্না, তৃণমূল বিএনপির প্রার্থী আবু হানিফ হৃদয়, জাতীয় পার্টির মীর আবুস সবুর, বাংলাদেশ কংগ্রেসের সাইফুল আলম, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের আবু জাফর মো. হাবিব উল্লাহ, এনপিপির আরিফুর রহমান, সুপ্রিম পার্টির মোশারফ হোসেন মিয়া, বাংলাদেশ জাতীয় পার্টির সারোয়ার খান, জাকের পার্টির মমিন মোল্লা, গণতন্ত্রী পার্টির হাফিজুর রহমান খান পিন্টু, ইসলামী ঐক্যজোটের আব্দুল কাইয়ুম এবং স্বতন্ত্র প্রার্থী মশিউর রহমান ও মনিরুল ইসলামের মনোনয়ন বৈধ হয়েছে।

ঢাকা-৫ আসনে মনোনয়নপত্র বাতিল হলো যাদের :

মনোনয়নপত্র অবৈধ হয়েছে স্বতন্ত্র প্রার্থী কামরুল হাসান, গিয়াস উদ্দিন, আরিফুল হক, ুমজিবুর রহমান, বিএনএফ এর এসএম লিটন, মুক্তিজোটের মওদুদ আহমেদ ও সাংস্কৃতিক মুক্তিজোটের নুরুল আমিন এর।

ঢাকা-৬ আসনে মনোনয়ন বৈধ যাদের :

আওয়ামী লীগের সাঈদ খোকন, এনপিপির হামিদুর রেজা খান ভাসানী, জেপির সৈয়দ নাজমুল হুদা, জাকের পার্টির তরিকুল ইসলাম, গণফ্রন্টের আমিনুল ইসলাম, মুক্তিজোটের আকতার হোসেন, তৃণমূল বিএনপির কাজী সিরাজুল ইসলাম ও ইসলামী ঐক্যজোটের রবিউল আলম।

ঢাকা-৬ আসনে মনোনয়ন বাতিল হলো যাদের

স্বতন্ত্র প্রার্থী ফারহানা সাইদ, বাংলাদেশ জাতীয় পার্টির হানিফ দিহিদার।

ঢাকা-০৭ আসনে মনোনয়নপত্র বৈধ যাদের

জাকের পার্টির বিপ্লব চন্দ্র বনিক, জাতীয় পার্টির সাইফুদ্দিন আহমেদ, আওয়ামী লীগের সোলায়মান সেলিম, এনপিপির মাসুদ পাশা ও বিএনসপির আফসার আলী।

ঢাকা-০৭ আসনে মনোনয়নপত্র বাতিল যাদের

স্বতন্ত্র প্রার্থী মো. আসলাম, হাসিবুর রহমান, তৃণমূল বিএনপির নুরুন নাহার, মুক্তিজোটের নুরজাহান বেগম ও জাসদের ইদ্রিস বেপারী।

গত পহেলা ডিসেম্বর থেকে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের কার্যক্রম শুরু করে নির্বাচন কমিশন। বৈধ প্রার্থীর তালিকা প্রকাশের পর রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি চলবে আগামী ৫ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত। এছাড়াও, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ই ডিসেম্বর। প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হবে ১৮ ডিসেম্বর। প্রতীক বরাদ্দের পর প্রার্থীরা আগামী ৫ই জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত নির্বাচনী প্রচারণা চালাতে পারবে। সবশেষে ৭ই জানুয়ারি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সারাদেশে ভোটগ্রহণ চলবে।

ঢাকা- ৮ আসনে আওয়ামী লীগ প্রার্থীসহ ১০ জনের মনোনয়নপত্র বৈধ হয়েছে। অবৈধ ঘোষণা করা হয়েছে চারজনের।

ঢাকা- ৯ আসনে মনোনয়ন বৈধ যাদের-

জাকের পার্টির মফিজ উল্লাহ, আওয়ামী লীগের সাবের হোসেন চৌধুরী, জাসদের নিলাঞ্জনা রিফত, বিএনএফ’র শফিউল্লা চৌধুরী, গণফ্রন্টের তাহমিনা আক্তার, জাতীয় পার্টির কাজী আবুল খায়ের, ইসলামী ঐক্যজোটের লোকমান শেখ, বিএসপির মহিদুল ইসলাম, এনপিপির মো. কফিল ও মুক্তিজোটের নুরুল হোসাইন।

মনোনয়ন বাতিল যাদের- তরিকত ফেডারেশনের সাদ ভূইয়া ও তৃণমূল বিএনপির রুবিনা আক্তার।