https://bangla-times.com/
ঢাকারবিবার , ১১ ফেব্রুয়ারি ২০২৪

সংসদে যেতে চান চট্টগ্রামের ৭৪ নারীনেত্রী

চট্টগ্রাম ব্যুরো
ফেব্রুয়ারি ১১, ২০২৪ ৬:৫২ অপরাহ্ণ । ৫১ জন
Link Copied!

চট্টগ্রাম থেকে আওয়ামী লীগের টিকিটে সংরক্ষিত আসনে সংসদ সদস্য হওয়ার অপেক্ষায় রয়েছেন ৭৪ জন নারীনেত্রী। এরই মধ্যে রাজনীতিক, রাজনীতিবিদের স্ত্রী, সন্তান ও নানা পেশার নারীরা আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এদের মধ্যে একজন তৃতীয় লিঙ্গের নারীও রয়েছেন।

চট্টগ্রামে আগে ২ জন নারী সংসদ সদস্য থাকলেও এবার ১ জন বেড়ে ৩ জন হতে পারে এমন আভাস রয়েছে রাজনৈতিক মহলে। এই ৭৪ প্রার্থীর মধ্যে চূড়ান্তভাবে দলের মনোনয়ন পাওয়ার দৌড়ে এখন চলছে আওয়ামী লীগের নীতিনির্ধারক মন্ত্রী- নেতাদের কাছে ধরনাপর্ব। তবে দলীয়ভাবে মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেওয়ার পর এখন চলছে আওয়ামী লীগের প্রার্থী বাছাইপর্ব।

দলীয় সূত্রে জানা গেছে, চট্টগ্রাম থেকে পর পর দুবার নারী সংসদ সদস্য হিসেবে মনোনয়ন পেয়েছিলেন ওয়াশিকা আয়েশা খান। তিনি প্রয়াত বর্ষীয়ান নেতা আতাউর রহমান খান কায়সারের মেয়ে। তিনি জ্বালানী মন্ত্রণালয়-সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি ছিলেন। এবারও তিনি প্রার্থী। অপরজন খাদিজাতুল আনোয়ার সনি। তবে সনি এবার ফটিকছড়ি আসন থেকে সরাসরি ভোটে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

সংরক্ষিত নারী আসনের প্রার্থিতা প্রত্যাশীদের জন্য গত মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত তিন দিন ধরে মনোনয়ন ফরম বিক্রি করে আওয়ামী লীগ। তিন দিনে চট্টগ্রাম জেলা থেকে ৭৪ জন নারী ফরম কিনেছেন। আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে গত মঙ্গলবার প্রথম দিন ৩৭ জন, বুধবার দ্বিতীয় দিন ২৪ জন এবং বৃহস্পতিবার তৃতীয় দিন ১৩ জন মনোনয়নপত্র সংগ্রহ করেন।

দলীয় মনোনয়নের আশায় রয়েছেন এই ৭৪ জন নারীনেত্রী। এর মধ্যে মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি ও তিনবারের সাবেক মেয়র প্রয়াত এবিএম মহিউদ্দিন চৌধুরীর সহধর্মিনী হাসিনা মহিউদ্দিন এবং সাবেক ছাত্রলীগ নেত্রী, চসিক কাউন্সিলর নিলু নাগ সংরক্ষিত মহিলা সংসদীয় আসনে বাংলাদেশ আ’লীগের মনোনয়ন ফরম জমা দিয়েছেন।


একমাত্র ছাত্র রাজনীতি থেকে উঠে আসা নীলু নাগ ইসলামিয়া বিশ^বিদ্যালয় কলেজের সাবেক ছাত্রী মিলনায়তন সম্পাদিকা, বর্তমানে ইসলামিয়া কলেজ পরিচালনা পরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। দীর্ঘ বছর ধরে জনকল্যাণকর কাজসহ করোনা মহামারীতে রোগীদের নিজের ভাড়া করা পরিবহনে হাসপাতালে প্রেরণ, কর্মহীনদের মাঝে ত্রাণ সামগ্রী, বিভিন্ন সময়ে বস্ত্র, শীতবস্ত্র বিতরণসহ নানা কারণে আলোচিত তিনি। এছাড়া মহানগর মহিলা আ’লীগের সভানেত্রী হাসিনা মহিউদ্দিনের সাথে সদ্য সমাপ্ত হওয়া সংসদ নির্বাচনে নারী ভোটারদের ভোটকেন্দ্র মূখী করতে অবদান রাখেন নীলু নাগ।

সংরক্ষিত আসনের মনোনয়নের পাওয়ার বিষয়ে হাসিনা মহিউদ্দিন বলেন, দীর্ঘদিন থেকে দলের জন্য কাজ করছি। ইচ্ছে আছে এবার সংরক্ষিত আসনে নির্বাচনের ব্যাপারে। মাননীয় প্রধানমন্ত্রী যদি মনোনয়ন দেন, তাহলে দলের জন্য আরো বৃহৎ পরিসরে কাজ করার সুযোগ পাবো।

নীলু নাগ বলেন, ৯৫ সালে ছাত্র রাজনীতি থেকে রাজনীতিতে আসার পর রাজপথে থেকে মাঠের কর্মী হিসেবে কাজ করে যাচ্ছি। তফসিল ঘোষণা করা হলে সংরক্ষিত আসনে দলীয় মনোনয়ন ফরম নেবো। জনগণের জন্য কাজ করা রাজনীতিবিদদের বড় প্লাটফর্ম হচ্ছে জাতীয় সংসদ। মহিলা সংসদ সদস্য হিসেবে সুযোগ পেলে আরও বড় পরিসরে কাজ করবো। মাননীয় প্রধানমন্ত্রী যদি আমাকে যোগ্য মনে করেন তাহলে মনোনয়ন দিবেন বলে আমার প্রত্যাশা।

সঙ্গতভাবেই অন্যবারের চেয়ে এবার সংরক্ষিত নারী আসনে চট্টগ্রাম থেকে মনোনয়নপ্রত্যাশীর সংখ্যা অনেক বেশি বলে জানিয়েছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য সালাউদ্দিন সাকিব।

চট্টগ্রাম থেকে মনোনয়ন ফরম নিয়েছেন তারা হলেন-দক্ষিণ জেলা মহিলা আ’লীগের সাধারণ সম্পাদক শামীমা হারুন লুবনা, উত্তর জেলা মহিলা আ’লীগের সভাপতি দিলোয়ারা ইউসুফ, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বাসন্তী প্রভা পালিত, সুচিন্তা ফাউন্ডেশন বাংলাদেশ চট্টগ্রাম বিভাগের সমন্বয়ক অ্যাডভোকেট জিনাত সোহানা চৌধুরী, দক্ষিণ জেলা আ’লীগের উপদেষ্টামÐলীর সদস্য অ্যাডভোকেট কামরুন নাহার, কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের শিক্ষাবিষয়ক সম্পাদক সাজেদা সুরাত, সাবেক সংসদ সদস্য আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভীর স্ত্রী মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য রিজিয়া রেজা চৌধুরী, ডবলমুরিং আসনের সাবেক সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী প্রয়াত ডা. আফছারুল আমীনের স্ত্রী ডা. কামরুন নেছা, দক্ষিণ জেলা আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদিকা খালেদা আক্তার চৌধুরী, প্যানেল মেয়র ও কাউন্সিলর আফরোজা জহুরসহ মোট ৭৪ জন।