https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ১৪ মে ২০২৪

‘শ্রম আইন সংশোধনে আলোচনা ফলপ্রসূ’

নিজস্ব প্রতিবেদক
মে ১৪, ২০২৪ ৮:১৩ অপরাহ্ণ । ২৯ জন
Link Copied!

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, শ্রম আইন সংশোধনে আইএলও প্রতিনিধিদলের সাথে টানা তিনদিনের আলোচনা ফলপ্রসূ হয়েছে।

মঙ্গলবার (১৪ মে) দুপুরে শ্রম আইন সংশোধন নিয়ে ৬ সদস্যের আইএলও প্রতিনিধি দলের সাথে তিনদিনের বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। আইন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এই বৈঠক হয়।

আইনমন্ত্রী বলেন, তিন দিন ধরে আমরা আইএলও প্রতিনিধি দলের বক্তব্য শুনেছি। তাদের প্রতিটি ইস্যু নিয়ে আলোচনা করেছি। মতবিনিময় করেছি। আমার মনে হয়, এরকম মতবিনিময়ের মাধ্যমে আমরা যে সিদ্ধান্ত নিচ্ছি সেটা শুধু স্টেক হোল্ডারদের জন্যই ভালো নয়, এই আলোচনাটাই আন্তর্জাতিক মানের ক্ষেত্রে উদাহরণ হয়ে থাকবে।

আইনমন্ত্রী বলেন, আইএলও বাংলাদেশ শ্রম আইন সংশোধনের বিষয়ে কিছু সাজেশন দিতে চায়, যাতে আইনটি আরও আন্তর্জাতিক মানসম্পন্ন হয়। আমাদের আইনটা আইএলওর কমিটি অব এক্সপার্ট দেখেছেন, পড়েছেন, সেখানে তারা আন্তর্জাতিক মান নিয়ে কিছু সুপারিশ করেছেন।

মন্ত্রী আরও বলেন, সরকারের পক্ষ থেকে আইএলও-কে যে সহযোগিতা করার কথা,তা সরকার চালিয়ে যাচ্ছে । এজন্যই তিনদিন ধরে শ্রম আইন সংশোধনের বিষয়ে এক্সারসাইজ’ করা হচ্ছে। এখানে কিছু ইস্যুতে তারা সংশোধনের কথা বলেছেন। যেসব ইস্যু গ্রহণযোগ্য মনে হয়েছে, সেগুলো গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, শ্রম আইন সংশোধনের বিষয়ে কিছু বিষয় এসেছিলো, যেগুলোর ক্ষেত্রে নীতি-নির্ধারক পর্যায়ের সিদ্ধান্ত প্রয়োজন। তাই নীতি-নির্ধারক পর্যায়ে আলোচনার মাধ্যমে সেগুলোর বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। তাছাড়া কিছু কিছু বিষয় এসেছে, যেগুলোর ক্ষেত্রে ত্রিপক্ষীয় কমিটির সিদ্ধান্ত প্রয়োজন। ওইসব বিষয় আমাদের দেশের বাস্তবতায় গ্রহণযোগ্য হবে কি-না তা সেখানে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হবে।