https://bangla-times.com/
ঢাকাবুধবার , ১৩ মার্চ ২০২৪
  • অন্যান্য

‘শ্রম আইনে পরিবর্তন আনছে সরকার’

নিজস্ব প্রতিবেদক
মার্চ ১৩, ২০২৪ ১২:৫৭ অপরাহ্ণ । ৭০ জন
Link Copied!

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, সরকার শ্রমজীবী মানুষের কল্যাণে প্রয়োজনীয় শ্রমসম্পর্ক তৈরির জন্য সকল পদক্ষেপ নিচ্ছে। এছাড়া শ্রমবান্ধব পরিবেশ তৈরিতে দেশের বিদ্যমান শ্রম আইনে পরিবর্তন আনছে সরকার। জাতীয় সংসদের পরবর্তী অধিবেশনে আইনের সংশোধনীর খসড়াটি উপস্থাপন করা হতে পারে।

মঙ্গলবার (১২ মার্চ) জেনেভায় আন্তর্জাতিক শ্রম সংস্থার ৩৫০ তম গভর্নিং বডি অধিবেশনে এ কথা বলেন তিনি। জেনেভায় বাংলাদেশ দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

আইনমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দারিদ্র্য ও শোষণমুক্ত বাংলাদেশ বিনির্মাণের স্বপ্নের আলোকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শ্রমক্ষেত্রে পদক্ষেপ নিয়ে চলেছে। বৈশ্বিক মন্দা ও নানামুখী চ্যালেঞ্জ থাকা স্বত্বেও শ্রমবান্ধব পরিবেশ তৈরিতে সরকার দৃঢ়প্রতিজ্ঞ এবং শ্রমজীবী মানুষের কল্যাণে প্রয়োজনীয় শ্রমসম্পর্ক তৈরির জন্য সকল পদক্ষেপ গ্রহণ করে চলেছে।

আনিসুল হক জানান, অনলাইনভিত্তিক ট্রেড ইউনিয়ন নিবন্ধন চালু করা, প্রাক-আবেদন সেবা চালুকরণ, প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণের ফলে ট্রেড ইউনিয়ন নিবন্ধনের ক্ষেত্রে গুণগত ও পরিমাণগত অগ্রগতি সাধিত হয়েছে। গত নয় বছরে তৈরি পোশাক খাতে নিবন্ধন নয়গুণ বৃদ্ধি পেয়েছে এবং বর্তমানে প্রায় ত্রিশ লাখ শ্রমিক ট্রেড ইউনিয়নভুক্ত। তাছাড়া ট্রেড ইউনিয়ন নিবন্ধনভুক্তি আবেদনের সফলতার হার গত চার বছরে ৬০ শতাংশ থেকে ৯০ শতাংশে উন্নীত হয়েছে।

তিনি আরও জানান, প্রস্তাবিত শ্রম আইন সংশোধন বিলে ট্রেড ইউনিয়ন নিবন্ধনের জন্য শিল্প খাতে প্রয়োজনীয় শ্রমিক সংখ্যা ২০ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ এবং অন্যান্য ক্ষেত্রে ৩০ শতাংশ থেকে কমিয়ে আনা, ইউনিয়নের প্রি অনায্য আচরণের শাস্তি দ্বিগুণ করা, বেআইনিভাবে কারখানা বন্ধ করার শাস্তি তিনগুণ করা, শিশুশ্রমের শাস্তি চারগুণ করার বিধান রাখার কথা বলা আছে।