https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ১১ জুন ২০২৪
  • অন্যান্য

‘শিশুশ্রম নিরসনে প্রত্যেককে সচেতন হতে হবে’

নিজস্ব প্রতিবেদক
জুন ১১, ২০২৪ ৭:৫৬ অপরাহ্ণ । ২৪ জন
Link Copied!

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিশুদের স্বাভাবিক বিকাশ ও শিক্ষার সুযোগ নিশ্চিত করা এবং শিশুশ্রম নিরসনে প্রত্যেকে আরও সচেষ্ট হতে হবে। বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস উপলক্ষ্যে দেওয়া এক বাণীতে তিনি মঙ্গলবার (১১ জুন) এ কথা বলেন।

বানীতে তিনি বলেন, শিশুশ্রম নিরসনে একযোগে কাজ করার সময় এখনই। এসডিজি ৮.৭ অর্জনে শিশুশ্রমের বিরুদ্ধে লড়াইয়ে সবাইকে এগিয়ে আসতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্বাস করতেন আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। শিশুরাই তার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলবে। এই ভাবনা থেকেই জাতিসংঘ শিশু সনদের ১৫ বছর আগে ১৯৭৪ সালে তিনি জাতীয় শিশু নীতি প্রণয়ন করেন।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশের সংবিধানে শিশুসহ সব নাগরিকের মৌলিক অধিকারকে স্বীকৃতি দেয়া হয়েছে। সংবিধানের ২৮(৪) অনুচ্ছেদে নারী, শিশু ও সমাজের অনগ্রসর অংশের অগ্রগতির জন্য বিশেষ বিধান প্রণয়নের ওপর জোর দেয়া হয়েছে।

তিনি বলেন, এই পর্যন্ত এক লাখ ৯০ হাজার শিশুকে ঝুঁকিপূর্ণ কাজ হতে প্রত্যাহার করা হয়েছে। আইএলও কনভেনশন অনুযায়ী শিশুশ্রম নিরসনের লক্ষ্যে দুই হাজার ৫০০ কোটি টাকা ব্যয়ে ‘শিশুশ্রম নিরসন ও পুনর্বাসন প্রকল্প’ নামে মেগাপ্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। যা চলতি বছর শেষ হবে। গৃহকর্মে শিশুশ্রম নিয়ন্ত্রণের লক্ষ্যে প্রণয়ন করা হয়েছে ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫’।