https://bangla-times.com/
ঢাকাবুধবার , ৮ মে ২০২৪
  • অন্যান্য

শিক্ষার্থীকে যৌন নিপীড়ন: ঢাবি শিক্ষক নাদির জুনাইদকে ‘অব্যাহতি’

নিজস্ব প্রতিবেদক
মে ৮, ২০২৪ ১২:১৬ পূর্বাহ্ণ । ৩৬ জন
Link Copied!

যৌন হয়রানি ও মানসিক নিপীড়নের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. নাদির জুনাইদকে তদন্ত চলাকালীন সময় পর্যন্ত সকল প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

তার বিরুদ্ধে যৌন হয়রানি ও মানসিক নিপীড়নের অভিযোগের সত্যতা পেয়ে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট গঠিত ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি জানিয়েছে, বিষয়টি অধিকতর তদন্তের জন্য পাঠানো হয়। মঙ্গলবার (৭ মে) বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম সিন্ডিকেট বৈঠকেতদন্ত কমিটির এই প্রতিবেদন জমা দেয়া হয়।

এর আগে চলতি বছরের ১০ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের এক নারী শিক্ষার্থী অধ্যাপক নাদিরের বিরুদ্ধে যৌন হয়রানি ও মানসিক নিপীড়নের অভিযোগ করেন। ১১ ফেব্রুয়ারি মৌখিক যৌন হয়রানির ঘটনা ধামাচাপা দেয়ার অভিযোগ করেন বিভাগের আরেক নারী শিক্ষার্থী।

২৮ ফেব্রুয়ারি রাজধানীর একটি বিশ্ববিদ্যালয়ের এক নারী শিক্ষার্থীও তার বিরুদ্ধে যৌন হয়রানি ও মানসিক নিপীড়নের অভিযোগ করেন।

অভিযোগের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট ৩ মার্চ ফলাফল ধসে দেয়ার অভিযোগের প্রেক্ষিতে ৩ সদস্যের তদন্ত কমিটি ও যৌন হয়রানির অভিযোগ খতিয়ে দেখতে ৩ সদস্য বিশিষ্ট ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি গঠন করে দুই সপ্তাহের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলেন।

ঢাবি অধ্যাপক নাদিরের বিরুদ্ধে গত ৭ ফেব্রুয়ারি যৌন নিপীড়ন ছাড়াও ব্যক্তিগত আক্রোশের কারণে ফলাফলে ধস নামিয়ে দেয়ার অভিযোগ করেন বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থীরা।