https://bangla-times.com/
ঢাকাসোমবার , ১ এপ্রিল ২০২৪

শিক্ষকদের আমেরিকা যাওয়ার সুযোগ, আবেদন করেছেন কি?

নিজস্ব প্রতিবেদক
এপ্রিল ১, ২০২৪ ৮:৩৫ অপরাহ্ণ । ২০৩ জন
Link Copied!

প্রতি বছর বাংলাদেশসহ বিভিন্ন দেশের শিক্ষার্থীদের উচ্চশিক্ষা এবং গবেষণার জন্য বৃত্তি প্রদান করে থাকে আমেরিকা । বিভিন্ন দেশের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের ফুলব্রাইট বৃত্তি দেয়ার ঘোষণা দিয়েছে দেশটি । ২০২৪- ২৫ শিক্ষাবর্ষে ফুলব্রাইট ডিএআই শিরোনামে এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন প্রার্থীরা ।

এই বৃত্তির আওতায় পেশাগত দক্ষতা বৃদ্ধি, আমেরিকার শিক্ষকদের সাথে সংযোগ ও বিশ্বব্যাপী জ্ঞান বিনিময়ে অবদান রাখার ক্ষেত্রে সুযোগ পাচ্ছেন শিক্ষকরা । আবেদনের ক্ষেত্রে শিক্ষকদের শিক্ষকতা পেশায় ৫ বছরের অভিজ্ঞতা, বিকাশের স্পৃহা ও বিশ্বজুড়ে শিক্ষবিদদের সঙ্গে কাজ করার আগ্রহ থাকতে হবে ।

ফুলব্রাইট ডিএআই হচ্ছে ইউএস ডিপার্টমেন্ট অব স্টেট এক্সচেঞ্জের একটি প্রোগ্রাম । প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের শিক্ষকরা আবেদনের পর এই বৃত্তি পেলে ৬ সপ্তাহের জন্য আমেরিকায় প্রশিক্ষণের সুযোগ পাবেন । এর আওতায় পেশার বিকাশে আমেরিকায় একাডেমিক সেমিনারে অংশ নেওয়া, স্থানীয় বিশ্ববিদ্যালয়ে এবং স্থানীয় বিদ্যালয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে নিজেদের দক্ষতা পর্যবেক্ষণ ও শেয়ার করতে পারবেন শিক্ষকরা ।

আবেদনের জন্য যেসব যোগ্যতা থাকতে হবে তা হলো- প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে, প্রাথমিক বা মাধ্যমিক পর্যায়ের পূর্ণ সময়ের শ্রেণিশিক্ষক হতে হবে, শিক্ষকতা পেশায় অন্তত ৫ বছরের অভিজ্ঞতা, ইংরেজিতে কথা বলা ও লেখার দক্ষতা থাকতে হবে । এছাড়া গাইডেন্স কাউন্সেলর, কারিকুলাম বিশেষজ্ঞ, লাইব্রেরি বিশেষজ্ঞ, বিশেষ শিক্ষা সমন্বয়কারী, শিক্ষক প্রশাসক এবং অন্য যারা শিক্ষাজীবনে অর্ধেক সময় শিক্ষার্থীদের সঙ্গে কাটিয়েছেন ।

আগ্রহী প্রার্থীরা https//bd.usembassy.gov/ এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন ।

আবেদনের সময়সীমা আগ্রহীরা ফুলব্রাইট ডিএআইতে আগামী ১৪ এপ্রিল, বাংলাদেশ সময় ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবেন ।