https://bangla-times.com/
ঢাকাশুক্রবার , ৩১ মে ২০২৪
  • অন্যান্য

‘রোহিঙ্গাদের নিয়ে আশঙ্কার আলামত দেখা যাচ্ছে’

কক্সবাজার প্রতিনিধি
মে ৩১, ২০২৪ ৬:০০ অপরাহ্ণ । ৩২ জন
Link Copied!

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের নিয়ে আগে থেকে করা আশঙ্কার কিছু কিছু আলামত দেখা যাচ্ছে । এসব রোহিঙ্গাদের ভবিষ্যৎ অনিশ্চিত। আমরা আগে থেকেই বলে আসছি তাদের দ্রুত মিয়ানমারে ফেরত পাঠানো না গেলে অস্থিরতা তৈরি হতে পারে। এখানে আন্তর্জাতিক সন্ত্রাসীদের হাব তৈরি হতে পারে। অস্ত্রের ঝনঝনানি হতে পারে।

শুক্রবার (৩১ মে) দুপুরে কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন। এর আগে বেলা ১১টায় উখিয়ার ১৯ নম্বর ঘোনার পাড়া রোহিঙ্গা ক্যাম্পের এপিবিএন কার্যালয়ে যান। ওখানে সাড়ে ১২টা পর্যন্ত সভা করেন এপিবিএন কর্মকর্তারদের সাথে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, মিয়ানমারের অভ্যন্তরে যারা যুদ্ধ করছে তাদের কয়েকজনের আনাগোনা রোহিঙ্গা ক্যাম্পে দেখা যাচ্ছে। সবচেয়ে বেশি ভয় বাংলাদেশে কোন মাদক উৎপাদন না করে। এখন ক্যাম্পের কিছু সংখ্যক লোক মাদকের সাথে জড়িয়ে গেছে। আমরা তাদের চিহ্নিত করার চেষ্টা করছি।

আসাদুজ্জামান খান কামাল বলেন, মিয়ানমারের সরকারি বাহিনীর সাথে আরাকান আর্মি এবং কয়েকটি ক্ষুদ্র ক্ষুদ্র দল যুদ্ধ করে যাচ্ছে। এই পরিস্থিতিতে দেশটির কোন নাগরিককে অনুপ্রবেশ করতে দেয়া হবে না।

তিনি বলেন, মিয়ানমারের সঙ্ঘাতের অস্থিরতার আঁচ এসে পড়ছে ক্যাম্পগুলোতে। তাই মিয়ানমার থেকে আর কাউকে ঢুকতে দেয়া হবে না। এদিক থেকে কাউকে যেতেও দেয়া হবে না। এটা নিয়ে কঠোর অবস্থানে থাকবে আইন-শৃঙ্খলা বাহিনী।

স্বরাষ্ট্রমন্ত্রী এ সময় আরও বলেন, রোহিঙ্গা ক্যাম্পে এসে নিরাপত্তায় নিয়োজিত এপিবিএন’র সংশ্লিষ্টদের সাথে আলাপ-আলোচনা করে তাদের চ্যালেঞ্জগুলো জেনেছি। জেনেছি তাদের সুবিধা-অসুবিধাগেলোও। তাদের বলেছি বাংলাদেশ একটি ইতিহাস সৃষ্টি করেছে জঙ্গী-সন্ত্রাস দমনের মধ্য দিয়ে। এপিবিএন রোহিঙ্গা ক্যাম্পের নিরাপত্তা দিয়ে বাংলাদেশের এগিয়ে যাওয়ার সহযোগিতা করছেন।