https://bangla-times.com/
ঢাকাবুধবার , ২৯ নভেম্বর ২০২৩
  • অন্যান্য

রিটার্ন জমার সময় বাড়লো দুই মাস

অর্থনৈতিক প্রতিবেদক
নভেম্বর ২৯, ২০২৩ ১১:২৮ পূর্বাহ্ণ । ৯০ জন
Link Copied!

আয়কর রিটার্ন জমা দেয়ার সময় দুই মাস বাড়ানো হয়েছে। বুধবার (২৯ নভেম্বর) এ বিষয়ে অফিস আদেশ জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর।

রিটার্ন দেওয়ার সময় শেষ হওয়ার কথা ছিলো বৃহস্পতিবার (৩০ নভেম্বর)। এর একদিন আগেই এনবিআরের আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়, করদাতাদের বার্ষিক আয়কর রিটার্ন জমা দেয়ার শেষ সময় আগামী ৩০ নভেম্বর থেকে দুই মাস বাড়িয়ে ২০২৪ সালের ৩১ জানুয়ারি করা হয়েছে। আর কোম্পানি করদাতাদের জন্য রিটার্ন জমা দেয়ার সময় ১৫ থেকে বাড়িয়ে ২০২৪ সালের ২৮ ফেব্রুয়ারি করা হয়েছে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

দ্বাদশ সংসদ নির্বাচন কাছাকাছি চলে আসায় ব্যবসায়ীদের পক্ষ থেকে রিটার্ন জমার সময় বাড়ানো দাবি জানানো হচ্ছিল। তফসিল অনুযায়ী ভোট হবে আগামী ৭ জানুয়ারি। রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের কাছে মনোনয়ন পত্র জমার শেষ তারিখ ৩০ নভেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর।

গত সপ্তাহে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের পক্ষ থেকে রিটার্ন জমার সময় একমাস বাড়িয়ে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত করার আবেদন করা হয়। আয়কর আইন অনুযায়ী, ৩০ নভেম্বরের মধ্যে আয়কর রিটার্ন জমা দেয়ার বাধ্যবাধকতা রয়েছে।

দেশে কর শনাক্তকরণ নম্বরধারীর (টিআইএন) সংখ্যা ৯৩ লাখ ৪৬ হাজার ৮৬৯। তবে রিটার্ন জমা পড়ে এক তৃতীয়াংশেরও কম।

২০২২-২৩ অর্থবছরে ব্যক্তি শ্রেণির আয়কর রিটার্ন জমা দিয়েছেন ২৮ লাখ ৫১ হাজার করদাতা। আর চলতি ২০২৩–২৪ অর্থবছরে এনবিআর ৪০ লাখ রিটার্ন জমার লক্ষ্য নির্ধারণ করেছে।