https://bangla-times.com/
ঢাকারবিবার , ৩ ডিসেম্বর ২০২৩

রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত হলেন মুক্তিযোদ্ধা আফ্রিকা সুটিং

এলিসন সুঙ,মৌলভীবাজার
ডিসেম্বর ৩, ২০২৩ ৫:২৬ অপরাহ্ণ । ১২৫ জন
Link Copied!

রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা আফ্রিকা সুটিং এর দাফন সম্পন্ন হয়েছে।শনিবার (২ডিসেম্বর ) বিকেল ৪টার দিকে মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলা অধীনে ১৩নং কর্মধা ইউনিয়নের এওলাছড়া খাসিয়া পুঞ্জি কবরস্থানে তাকে দাফন করা হয়।তিনি মুক্তিযুদ্ধের ৪ নং সেক্টরে যুদ্ধ করেছিলেন।

এর আগে শেষকৃত্যের প্রার্থনা সভা পরিচালনা করেন কুলাউড়া লক্ষীপুর মিশনের পাল পুরোহিত ফাদার সাগর রোজারিও ওএমআই ।

বীর মুক্তিযোদ্ধা আফ্রিকা সুটিং দাফনের আগে কুলাউড়া থানা পুলিশের একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করেন। এসময় গার্ড অব অনার পরিচালনা করেন কুলাউড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মেহেদী হাসান। কুলাউড়া থানা পুলিশের উপ পরিদর্শক দেবাশীষ তালুকদার ও পুলিশ সদস্যবৃন্দ । এসময় আরোও উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এম, এ মতিন, কর্মধা ইউপি চেয়ারম্যান মহিবুল ইসলাম আজাদ,কুলাউড়া উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মুক্তিযোদ্ধা সুশীল চন্দ্র দে, মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, খাসি সোশ্যাল কাউন্সিলের সাধারন সম্পাদক ফিলা পতমী, প্রিচিংলি সুঙ, কুবরাজ আন্ত পুঞ্জি উন্নয়ন সংগঠনের সাধারণ সম্পাদক ফ্লোরা বাবলি তালাং, পালক পাইরিন সুটিং,ইউপি সদস্য সিলভেস্টার পাঠাং, খাসি স্টুডেন্ট ইউনিয়ন সিলেট শাখার সভাপতি অ্যালিজাক তাংসং প্রমুখ।

পারিবারিক সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার (৩০নভেম্বর )দিবাগত রাতে কুলাউড়া উপজেলা অধীনে এওলাছড়া খাসিয়া পুঞ্জি নামক নিজ বাসভবনে বার্ধক্যজনিত অসুস্থ হয়ে তিনি মারা যান।মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৮ বছর।

তিনি খ্রীষ্টান ধর্মাম্বলীর খাসিয়া সম্প্রদায়ের মধ্যে একজন বীর মুক্তিযোদ্ধা। মৃত্যুকালে তিনি স্ত্রী, চার মেয়ে ও দুই ছেলে সন্তান রেখে গেছেন।
বীর মুক্তিযোদ্ধা আফ্রিকা সুটিংকে শ্রদ্ধা নিবেদন করতে বিভিন্ন সামাজিক সংগঠনগুলো উপস্থিত ছিলেন। পরে বিকাল ৪ ঘটিকায় তাকে সমাহিত করা হয়।