https://bangla-times.com/
ঢাকাশনিবার , ২ ডিসেম্বর ২০২৩
  • অন্যান্য

রামগঞ্জের ভূমিকম্পে কাঁপল দেশ, আতঙ্কে মানুষ

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ২, ২০২৩ ৪:৪৩ পূর্বাহ্ণ । ৯৯ জন
Link Copied!

মাঝারি মাত্রার ভূমিকম্পে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চল কেঁপে উঠেছে। কয়েক সেকেন্ড স্থায়ী ভূমিকম্পে দেশের বিভিন্ন এলাকায় মানুষের মধ্যে আত্ক ছড়িয়ে পড়ে।

শনিবার (২ ডিসেম্বর) সকাল ৯টা ৩৫ মিনিটের দিকে এ কম্পন অনুভূত হয় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৬। এটি একটি মাঝারি শ্রেণীর ভূমিকম্প।

ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৫। আর ভূমিকম্পের উৎপত্তিস্থল লক্ষ্মীপুর রামগঞ্জ। সকাল ৯টা ৩৫ মিনিট ২৮ সেকেন্ডে ভূমিকম্পটি অনুভূত হয়ে কয়েক সেকেন্ড স্থায়ী হয়। তবে তাৎক্ষণিকভাবে ভূমিকম্পে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

ভূমিকম্পে আতঙ্কিত হয়ে পড়েছেন দেশের বিভিন্ন জায়গার মানুষ। অনেকে বাড়িঘর ছেড়ে ফাঁকা জায়গায় চলে যান।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আজিজুর রহমান বলেন, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৬। এর উৎপত্তিস্থল ছিল লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলায়। পার্শ্ববর্তী নোয়াখালী জেলায় ভূকম্পন বেশি অনুভূত হয়েছে।
সাভারের রামচন্দ্রপুরের পুলিশ টাউনের বাসিন্দা আরিফ রহমান জানান, ছুটির দিনে অনেকেই ঘুমিয়ে ছিলেন। ভূমিকম্প শুরু হলে চিৎকার চেঁচামেচিতে ধড়মড়িয়ে উঠে পড়েন তারা। এরপর দিক্বিদিক দৌড়াদৌড়ি করতে থাকেন। বহু বাড়িঘর থেকে মানুষজন বেরিয়ে এসে পাশের মাঠে জড়ো হয়ে যায়।

অনেক বয়স্ক মানুষের হৃদকম্পন বেড়ে যাওয়ায় কথা জানিয়েছেন অনেকে। আশেপাশের গাছপালা থেকে পাখিরাও আকাশে উড়তে থাকে।

এর আগে ২ অক্টোবর সন্ধ্যা ৬টা ৪৭ মিনিটে ঢাকায় মৃদু ভূমিকম্প অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল ভারতের মেঘালয়ের রেসুবেলপাড়া থেকে তিন কিলোমিটার দূরে। চলতি বছরে এখন পর্যন্ত ১১টি হালকা ও মাঝারি ধরনের ভূমিকম্প সংঘটিত হয়েছে দেশে।