https://bangla-times.com/
ঢাকারবিবার , ৩ ডিসেম্বর ২০২৩
  • অন্যান্য

যুদ্ধবিরতি না হলে বন্দি মুক্তি নয়, জানাল হামাস

বাংলা টাইমস ডেস্ক
ডিসেম্বর ৩, ২০২৩ ৮:৩৩ অপরাহ্ণ । ৩৮ জন
Link Copied!

গাজায় ফের যুদ্ধবিরতি না হলে আর কোনও পণবন্দিকে মুক্তি দেওয়া হবে না। এমনটাই জানাল হামাস। অন্যদিকে গাজায় জোরালো হামলা অব্যাহত রেখেছে ইজরায়েল। গত শুক্রবার সাময়িক যুদ্ধবিরতি শেষ হতেই ফের শুরু হয়ে গিয়েছে রক্তক্ষয়ী সংঘর্ষ।

হামাসের রাজনৈতিক শাখার প্রধান সালে আল-আরৌরি শনিবারই আল জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, ”ইজরায়েলের সঙ্গে এই মুহূর্তে কোনও দরাদরি চলছে না। এবং কোনও বন্দি প্রত্যর্পণও হবে না যতক্ষণ না গাজায় যুদ্ধবিরতি হচ্ছে।”

এদিকে ইজরায়েলি সেনা ফের গাজায় জোরদার হামলা চালাচ্ছে। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তিনি জানিয়েছেন, বহু নিরীহ প্যালেস্তিনীয় প্রাণ হারাচ্ছেন এই হামলায়। মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনও ইজরায়েলকে মনে করিয়ে দিয়েছেন, সাধারণ নাগরিকদের রক্ষা করা তেল আভিভের ‘দায়িত্ব’। উদ্বেগ প্রকাশ করে তাঁকে বলতে শোনা গিয়েছে, ”বাস্তবিকই যেভাবে সাধারণ নাগরিকদের ভুগতে হচ্ছে, যে সব ছবি আর ভিডিও গাজা থেকে আসছে, তা ভয়ংকর।” তবে ইজরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু এসব নিয়ে কিছু না বলে জানিয়েছেন, ”একটা কঠিন লড়াই আমাদের সামনে। কিন্তু শেষপর্যন্ত আমরাই জয়ী হব।”

উল্লেখ্য, চলতি বছরের ৭ অক্টোবর হামাসের হামলায় রক্তাক্ত হয় ইজরায়েল। পালটা মারে গুঁড়িয়ে দেওয়া হতে থাকে গাজা ভূখণ্ডকে। মধ্যপ্রাচ্যের এই ভয়ংকর যুদ্ধে ভারত যে ইহুদি দেশটির সঙ্গে রয়েছে, তা আগেই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্প্রতি ইজরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হেরজগের সঙ্গে বৈঠকও করেছেন তিনি।