https://bangla-times.com/
ঢাকাবৃহস্পতিবার , ৩০ নভেম্বর ২০২৩

মেয়াদ বাড়লো যুদ্ধবিরতির, হবে বন্দি বিনিময়

বাংলা টাইমস ডেস্ক
নভেম্বর ৩০, ২০২৩ ৮:৪৬ পূর্বাহ্ণ । ৭৭ জন
Link Copied!

গাজায় যুদ্ধবিরতি আরও একদিন বেড়েছে। একজন ইসরায়েলির মুক্তির বিনিময়ে ১০ ফিলিস্তিনির মুক্তি- এই একই শর্তে কালও চলবে হামাস ও ইসরায়েলের মধ্যে বন্দি বিনিময়।

আরও একটি শান্তিপূর্ণ দিনের অপেক্ষায় গাজাবাসী। মেয়াদ বাড়লো যুদ্ধবিরতির। বৃহস্পতিবার সকালে শেষ হয় হামাস ও ইসরায়েলের মধ্যে চলমান সংঘাত বন্ধে ৬ দিনের যুদ্ধবিরতি।

এরমধ্যেই যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে হামাস ও ইসরায়েলের সঙ্গে আলোচনা চালায় মধ্যস্থতাকারী দেশ কাতার, যুক্তরাষ্ট্র ও মিশর। জিম্মিদের তালিকা নিয়ে কিছু জটিলতা দেখা দিলেও শেষ পর্যন্ত সমঝোতায় পৌঁছায় দু’পক্ষ।একজন ইসরায়েলির মুক্তির বিনিময়ে ১০ ফিলিস্তিনির মুক্তি- এই একই শর্তে শুক্রবারও গাজায় যুদ্ধবিরতি ও বন্দি বিনিময় চলবে।

এদিকে, গাজায় হামলা বন্ধ থাকলেও ফিলিস্তিনের বিভিন্ন স্থানে ইসরায়েলী অভিযান অব্যাহত। পশ্চিম তীরে ইসরায়েলী বাহিনীর গুলিতে নিহত হয়েছে ৮ বছর বয়সী শিশুসহ দুজন। এ ঘটনাকে ঠান্ডা মাথায় খুন বলে আখ্যা দিয়েছে জাতিসংঘ।

ষষ্ঠ দিনে চুক্তি অনুযায়ী ১০ ইসরায়েলিকে মুক্তি দিয়েছে হামাস। এছাড়া চুক্তির বাইরে আরও দুই ইসরায়েলি-রাশিয়ান ও চার থাই নাগরিককে মুক্তি দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠনটি। আর ইসরায়েল মুক্তি দিয়েছে ৩০ ফিলিস্তিনীকে।

এদিকে যুদ্ধবিরতির কারণে গাজায় হামলা বন্ধ থাকলেও পশ্চিম তীরসহ বিভিন্ন স্থানে ইসরায়েলী অভিযান বন্ধ হয়নি। বুধবার পশ্চিম তীরের জেনিন শহরে ইসরায়েলী বাহিনীর গুলিতে নিহত হয় ৮ বছর বয়সী আদম সামের আল-গৌল ও ১৫ বছর বয়সী সুলেইমান আবু আল-ওয়াফা।

এ ঘটনায় ক্ষোভ জানিয়েছেন জাতিসংঘের বিশেষ দূত ফ্রান্সেসকা অ্যালবানিস। বলেন, ইসরায়েলের দখল করা কোনো স্থানেই ফিলিস্তিনিরা নিরাপদ নয়।