https://bangla-times.com/
ঢাকাবুধবার , ২৯ নভেম্বর ২০২৩
  • অন্যান্য

মুক্তি পেল আরও ৩০ ফিলিস্তিনি

বাংলা টাইমস ডেস্ক
নভেম্বর ২৯, ২০২৩ ২:৫৫ পূর্বাহ্ণ । ৭৪ জন
Link Copied!

আরও ৩০ ফিলিস্তিনি নারী ও শিশুকে কারাগার থেকে ছেড়ে দিয়েছে ইসরায়েল। অন্যদিকে গাজার স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস মুক্তি দিয়েছে ১০জন ইসরায়েলি ও দুজন থাইল্যান্ডের নাগরিককে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি ও বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

সোমবার ১১জন ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিয়েছিল হামাস এবং বিনিময়ে ৩৩ জন ফিলিস্তিনেক ইসরায়েলের কারাগার থেকে ছেড়ে দিয়েছিল ইসরায়েল। এ নিয়ে গত শুক্রবার থেকে চলা প্রথম দফার চার দিনের যুদ্ধবিরতি ও পরবর্তীতে আরও দুই দিনের বর্ধিত যুদ্ধবিরতিতে মোট ১৮০জন ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দিল ইসরায়েল। অন্যদিকে হামাস মুক্তি দিয়েছে ৫০ জনের বেশি ইসরায়েলিকে।

গত সোমবার চারদিনের যুদ্ধবিরতি শেষে কাতারের মধ্যস্থতায় যুদ্ধবিরতি আরও দুই দিন বাড়ানোর ঘোষণা দেওয়া হয়। সেই ঘোষণা অনুযায়ী, আজ বুধবার গাজায় কোনো অভিযান চালাবে না ইসরায়েলি বাহিনী। আজ যুদ্ধবিরতির বর্ধিত মেয়াদ শেষ হবে। তবে গাজাবাসী আশা করছে, ইসরায়েল–হামাসের যুদ্ধবিরিতির মেয়াদ আরেক দফা বাড়বে।

হামাসের কাছে জিম্মি থাকা আদা সাগির নামের ৭৫ বছর বয়সী একজন ইসরায়েলি মুক্তি পাওয়ার পর বিবিসিকে বলেন, আমি সেখানে খুব ভালো ছিলাম। হামাসের যোদ্ধারা খুব ভালো ব্যবহার করেছে। অন্যদিকে ইসরায়েলের কারাগারে বন্দি থাকা ১৪ বছর বয়সী এক কিশোর মুক্তি পাওয়ার পর বলে, ইসরায়েলিরা বন্দীদের সঙ্গে দুর্ব্যবহার করেছে।

ইসরায়েল দাবি করেছে, গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালিয়ে ১ হাজার ২০০ ইসরায়েলিকে হত্যা করেছে এবং অন্তত ২৪০জনকে জিম্মি করে নিয়ে গেছে। অন্যদিকে হাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবরের পর থেকে ইসরায়েলি বাহিনীর হামলায় ১৫ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।