https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ৬ ফেব্রুয়ারি ২০২৪
  • অন্যান্য

মিয়ানমার পরিস্থিতি নিয়ে ৯ দেশের উদ্বেগ

বাংলা টাইমস্
ফেব্রুয়ারি ৬, ২০২৪ ৫:৪৩ অপরাহ্ণ । ৪৯ জন
Link Copied!

মিয়ানমারের বর্তমান পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রসহ ৯ দেশ গভীর উদ্বেগ জানিয়ে এক যৌথ বিবৃতি প্রকাশ করেছে। বিবৃতিতে বেসামরিক জনগণের ওপর অব্যাহত সহিংসতা ও সেনাবাহিনীর দমননীতির প্রতি তীব্র নিন্দাও জানানো হয়েছে।

সোমবার প্রকাশিত বিবৃতিতে দেশটির বেসামরিক জনগণের ওপর হামলা বন্ধ করতে মিয়ানমারের সেনাবাহিনীর প্রতি আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ‘আমরা বেসামরিক মানুষের ওপর চলমান সহিংসতার তীব্র নিন্দা জানাই। বিশেষ করে তাদের ওপর সামরিক বাহিনীর এলোপাথাড়ি বিমান হামলার নিন্দা জানাই।’ খবর ভয়েস অব আমেরিকা’র।

ইকুয়েডর, ফ্রান্স, জাপান, মাল্টা, দক্ষিণ কোরিয়া, স্লোভেনিয়া, সুইজারল্যান্ড, ব্রিটেন ও যুক্তরাষ্ট্র যৌথভাবে এ বিবৃতি দেয়। বিবৃতিতে বিশেষভাবে রাখাইন রাজ্যের অবনতিশীল পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে সে অঞ্চলে অবিলম্বে মানবিক সাহায্য পাঠানোর আহ্বান জানানো হয়।

মিয়ানমারে নির্যাতনের জেরে ১০ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে অবস্থান করছে। বিবৃতিতে রোহিঙ্গাদের ফেরার ওপর জোর দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়, ‘উদ্বাস্তু এবং অভ্যন্তরীণভাবে বাস্তচ্যুত রোহিঙ্গারা যাতে স্বেচ্ছায়, নিরাপদে, সম্মানের সাথে ফিরতে পারে, তার জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি করার ওপর আমরা বিশেষ জোর দিচ্ছি।’

তিন বছর আগে দেশটির নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করেছিল মিয়ানমারের সেনাবাহিনী। এরপর থেকেই সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী ও গণতন্ত্রকামীদের সাথে সরকারের সংঘাত চলে আসছে। বর্তমানে চলমান সংঘাতে দেশটিতে ২৬ লাখ মানুষ বাস্তুচ্যুত এবং এক কোটি আশি লাখ মানুষের মানবিক সাহায্য প্রয়োজন।