https://bangla-times.com/
ঢাকাবুধবার , ৬ ডিসেম্বর ২০২৩

‘মিগজাউমে’র দাপটে বিপর্যস্ত চেন্নাই

বাংলা টাইমস ডেস্ক
ডিসেম্বর ৬, ২০২৩ ১২:৪৬ পূর্বাহ্ণ । ৬৪ জন
Link Copied!

ঘূর্ণিঝড় ‘মিগজাউমে’র দাপটে প্রবল বৃষ্টিতে বিধ্বস্ত চেন্নাই। স্বাভাবিক জীবনযাপন সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে পড়েছে। শহরের অধিকাংশ পথঘাট, সাবওয়ে এমনকী বিমানবন্দর জলমগ্ন। তবে ঘূর্ণিঝড়টি স্থলভাগে আছড়ে পড়ার পর দুর্বল হতে শুরু করেছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

তামিলনাড়ুর মতো অন্ধ্রপ্রদেশের আটটি জেলাতেও সতর্কতা জারি করা হয়েছিল। এদিন দুপুরে রাজ্যে আছড়ে পড়েছিল ঘূর্ণিঝড়। তবে আশার কথা, অবশেষে দুর্বল হতে শুরু করেছে সেটি। এদিকে সোমবার থেকে শুরু হওয়া প্রবল বৃষ্টিতে চেন্নাই-সহ তামিলনাড়ুর (Tamil Nadu) বহু জেলাই জলমগ্ন। ইতিমধ্যেই চেন্নাই পুরসভা জল সরানোর প্রক্রিয়া শুরু করেছে। চেষ্টা হচ্ছে বহু অঞ্চলের বিদ্যুৎ সংযোগ ফেরানোর। ইতিমধ্যেই ভারী বৃষ্টির জেরে বানভাসি চেন্নাইয়ে মৃত্যু হয়েছে ১১ জনের।

তবে এরই মধ্যে চেষ্টা চলছে স্বাভাবিকতায় ফেরার। বহু উড়ান বাতিলের পর অবশেষে এদিনই চেন্নাই বিমানবন্দর খুলেছে। তামিলনাড়ু সরকার ৬ ডিসেম্বর পর্যন্ত কাঞ্চিপুরম, তিরুভাল্লুর, চেঙ্গালপেট ও অন্যান্য জেলায় ছুটি ঘোষণা করেছে। এদিকে অন্ধ্রপ্রদেশ ও পুদুচেরিতে সব শিক্ষাপ্রতিষ্ঠান আগামী দুদিনের জন্য বন্ধ রাখা হয়েছে। তামিলনাড়ু সরকারের তরফে হেলিকপ্টারে খাবার বিতরণের কথাও জানা যাচ্ছে।

এর মধ্যে চিন্তা বাড়িয়েছে চেন্নাইয়ের চেম্বারামবক্কম সরোবর থেকে জল ছাড়ার ঘটনায়। জলস্তর ২৩ ফুট ছাড়িয়ে যাওয়ার পরে সেকেন্ডে ৬ হাজার কিউবিক জল ছাড়া হচ্ছে। ২০১৫ সালের পর এই প্রথম এই সরোবর থেকে জল ছাড়া হচ্ছে। এর ফলে নতুন করে বন্যা পরিস্থিতি আরও খারাপ হয় কিনা, সেই আশঙ্কা রয়েই গিয়েছে।