https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ২৮ নভেম্বর ২০২৩
  • অন্যান্য

মানবদেহে সোয়াইন ফ্লুর ভাইরাস! সতর্কতা জারি

বাংলা টাইমস ডেস্ক
নভেম্বর ২৮, ২০২৩ ১০:৩৯ পূর্বাহ্ণ । ১২৯ জন
Link Copied!

লন্ডনে প্রথমবার মানবদেহে মিলল সোয়াইন ফ্লুর ভাইরাস। ওই ব্যক্তির থেকে অন্য কারও মধ্যে সোয়াইন ফ্লু ছড়িয়েছে কিনা, এ নিয়ে উদ্বেগ রয়েছে। ওই ব্যক্তির শরীরে কীভাবে এই ভাইরাস এল, উঠছে সেই প্রশ্নও। শূকরের মধ্যে মারাত্মক সংক্রমণ হলেও মানবদেহে সেভাবে পাওয়া যায় না সোয়াইন ফ্লুর জীবাণু। তাই মানবদেহে সোয়াইন ফ্লুর জীবাণুর সন্ধান পেয়ে উদ্বিগ্ন ব্রিটেনের চিকিৎসকরা।

জানা গেছে, দীর্ঘদিন থেকে শ্বাসকষ্টে ভুগছিলেন লন্ডনের এক ব্যক্তি। প্রাথমিক পরীক্ষায় তাঁর শরীরে সোয়াইন ফ্লুর জীবাণু মেলে। এরপর থেকেই সতর্ক ব্রিটেনের চিকিৎসকরা। সোয়াইন ফ্লু আক্রান্ত ব্যক্তি কার সংস্পর্শে এসেছিলেন, সেদিকে নজর রাখা হচ্ছে। কী করে ওই ব্যক্তির শরীরে সোয়াইন ফ্লুর ভাইরাস ঢুকল, তাও খতিয়ে দেখছেন চিকিৎসকরা।

ব্রিটেনের স্বাস্থ্য সুরক্ষা এজেন্সির বিজ্ঞানী মীরা চাঁদ জানান, অনেক সময়ে পশুদের থেকে রোগ জীবাণু মানবদেহে ছড়িয়ে পড়তে পারে। সেই জন্যই বিশেষ সতর্ক থাকা দরকার। সোয়াইন ফ্লুর নয়া প্রজাতির নাম রাখা হয়েছে H1N2v। এই প্রজাতিটি এর আগে মানবদেহে দেখা যায়নি। তবে ব্রিটেনে শূকরদের মধ্যে ছড়িয়ে পড়েছে ভাইরাসের এই নয়া প্রজাতি। ইতিমধ্যেই মানবদেহে সোয়াইন ফ্লুর ভাইরাস মেলার বিষয়টি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানিয়েছে ব্রিটেন।