https://bangla-times.com/
ঢাকাসোমবার , ২৭ নভেম্বর ২০২৩
  • অন্যান্য

মনিপুরী সম্প্রদায়ের ঐতিহ্যবাহী মহারাস উৎসব উদযাপন

এলিসন সুঙ,মৌলভীবাজার
নভেম্বর ২৭, ২০২৩ ৫:০২ অপরাহ্ণ । ১৪৪ জন
Link Copied!

কমলগঞ্জে রাখাল নৃত্যের ও বাতাসা ছিটানো মধ্য দিয়ে মনিপুরী সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় ও ঐতিহ্যবাহী মহারাস উৎসব উদযাপন হয়েছে।
সোমবার (২৭শে নভেম্বর) দুপুর ১টার দিকে কমলগঞ্জ উপজেলার অধীনে মাধবপুর ইউনিয়নের শিববাজার উন্মুক্ত মঞ্চে ঢাক-ঢোল, খোল-করতাল আর শঙ্খ ধ্বনির মধ্য দিয়ে শ্রী কৃষ্ণ ও তার সখি রাধার লীলাকে ঘিরে এ উৎসব শুরু হয়।

এবার মাধবপুর জোড়া মন্ডপে ১৮১ তম রাস উৎসব অনুষ্ঠিত হচ্ছে । আর অপরদিকে কমলগঞ্জের আদমপুরে মনিপুরী মৈতৈ সম্প্রদায়েরা ৪০ তম মহারাস উৎসব উদযাপন করছে ।

এ মহারাস উৎসবে বসেছে নানা রকমের মেলা।সারারাত ব্যাপী চলবে এ উৎসবের আমেজ। মনিপুরী সম্প্রদায়ের লোকজনের পাশাপাশি বিদেশি পর্যটকসহ হাজার হাজার মানুষ সমাগমের মধ্যদিয়ে পরিণত হয়েছে মিলনমেলায়।

এ মহারাত্রির আনন্দের পরশ পেতে সমাগত হয়েছেন নারী-পুরুষ, শিশু-কিশোর, কবি-সাহিত্যিক, সাংবাদিক, দেশি-বিদেশি পর্যাটকসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। তাদের পদচারণায় মুখরিত হয়ে উঠছে মাধবপুর ও আদমপুরের মণ্ডপ প্রাঙ্গণ।

মহারাস উৎসবকে ঘিরে মাধবপুর ও আদমপুরের মণ্ডপগুলো সাজানো হয়েছে সাদা কাগজের নকশার নিপুণ কারুকাজে। করা হয়েছে আলোকসজ্জাও। এ উৎসব মনিপুরীদের সংস্কৃতির এক বিশাল মিলন মেলায় পরিণত হয়েছে কমলগঞ্জ উপজেলা।

আয়োজক কমিটি পক্ষ থেকে জানা যায় আজ রাত ১২টা দিকে জোড়া মণ্ডপে অনুষ্ঠিত হবে মহারাসের মূলপর্ব মহারাসলীলা।