https://bangla-times.com/
ঢাকাবুধবার , ৮ মে ২০২৪
  • অন্যান্য

‘মধ্যপ্রাচ্যের সংঘাতময় পরিস্থিতি দেশের অর্থনীতিতে প্রভাব ফেলতে পারে’

নিজস্ব প্রতিবেদক
মে ৮, ২০২৪ ৯:০২ অপরাহ্ণ । ১৬ জন
Link Copied!

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মধ্যপ্রাচ্যের সংঘাতময় পরিস্থিতি দেশের অর্থনীতিতে প্রভাব ফেলতে পারে। দেশের অর্থনীতিতে এই সংঘাতের কিছুটা প্রভাব আসতে পারে।

বুধবার (৮ মে) জাতীয় সংসদে তার জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে চাঁপাইনবাবগঞ্জ-১ আসন থেকে নির্বাচিত সরকার দলীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুলের প্রশ্নের জবাবে তিনি এ আশঙ্কা ব্যক্ত করেন।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, সবসময়ই আমাদের প্রচেষ্টা দ্রব্যমূল্য যেন নিয়ন্ত্রণে থাকে। আমরা যেমন দেশে পণ্য উৎপাদন বাড়ানোর পদক্ষেপ নিয়েছি, তেমনি আমদানিও করে যাচ্ছি। খরচ করে যাচ্ছি, এজন্য রিজার্ভেও চাপ পড়ছে। রিজার্ভে চাপ পড়লেও মানুষের কল্যাণই হলো বড় কথা। সেদিকে লক্ষ্য রেখেই আমরা সব কিছু করছি।

সরকারপ্রধান আরও বলেন, পারিবারিক কার্ড দিয়েছি, তাতে স্বল্পমূল্যে চাল, তেলসহ অন্যান্য পণ্য কেনারও সুযোগ করে দিয়েছি। কমমূল্যে চাল বিক্রির ব্যবস্থাও করেছি। এছাড়া হতদরিদ্রের বিনামূল্যে চাল দেওয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিশ্বব্যাপী জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির সূত্রে দেশের মূল্যস্ফীতি কিছুটা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া, সংঘাতপূর্ণ পরিস্থিতির কারণে পণ্য সংশ্লিষ্ট পরিবহন খরচ বৃদ্ধি পেতে পারে। এতে পণ্য তৈরি ও সরবরাহের ব্যয় বৃদ্ধি পাওয়ায় রপ্তানিকারকরা প্রতিযোগিতার সম্মুখীন হতে পারে।

তিনি বলেন, বিশ্ববাজারের কয়েকটি পণ্য, যেমন- ভোজ্য তেল, জ্বালানি তেল, গম, সারসহ বিভিন্ন খাদ্য, ভোগ্যপণ্য ও শিল্পের কাঁচামালের মূল্য বাড়ায় দেশে আমদানিজনিত মূল্যস্ফীতির চাপ অনুভূত হচ্ছে। এর পাশাপাশি মধ্যপ্রাচ্যে নতুন করে শুরু হওয়া সংঘাতের ফলে সংকট ঘনীভূত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। তবে এই পরিস্থিতেও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও জনগণের ওপর এর প্রভাব প্রশমনে আমরা সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি।