https://bangla-times.com/
ঢাকারবিবার , ২৬ নভেম্বর ২০২৩

ভোটের মাঠে লড়াই করবেন ২৩ নারী

নিজস্ব প্রতিবেদক
নভেম্বর ২৬, ২০২৩ ৩:০৪ অপরাহ্ণ । ২৩৬ জন
Link Copied!

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের হয়ে ভোটের মাঠে লড়াই করবেন প্রধানমন্ত্রী এবং দলীয় সভাপতি শেখ হাসিনাসহ ২৩ জন প্রার্থী। এরমধ্যে যারা একাদশ জাতীয় সংসদের সদস্য যেমন রয়েছেন, তেমনি নতুন মুখ হিসাবে নৌকার মাঝিও হয়েছেন অনেকে।

রোববার (২৬ নভেম্বর) বিকেলে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ৩০০ আসনের চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

১৮ থেকে ২১ নভেম্বর আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেয়ার কাজ চলে। পরে গত বৃহস্পতি, শুক্র ও শনিবার দলের মনোনয়ন বোর্ড বসে ৩০০ আসনে প্রার্থী চূড়ান্ত করে। তবে, দুটি আসনে প্রার্থী এখনও চূড়ান্ত করেনি ক্ষমতাসীন দলটি।

সংসদীয় ৩০০টি আসনের মধ্যে নৌকার টিকেটে সরাসরি লড়বেন ২২ জন নারী। এরা হলো- গোপালগঞ্জ-৩ আসন থেকে শেখ হাসিনা, শেরপুর-২ আসন থেকে মতিয়া চৌধুরী, রংপুর-৬ আসনে শিরীন শারমিন চৌধুরী, চাঁদপুর-৩ থেকে দীপু মনি, গাইবান্ধা-১ আসন থেকে আফরুজা বারী, গাইবান্ধা-২ আসনে মাহবুব আরা বেগম গিনি, গাইবান্ধা-৩ আসন থেকে উম্মে কুলসুম স্মৃতি, বগুড়া-১ থেকে সাহাদারা মান্নান, সিরাজগঞ্জ-২ থেকে, জান্নাত আরা হেনরী।

বাগেরহাট-৩ আসন থেকে হাবিবুন নাহার, বরগুনা-২ থেকে সুলতানা নাদিরা, বরিশাল-৪ আসন থেকে শাম্মী আহমেদ, ময়মনসিংহ-৩ থেকে নিলুফার আনজুম, কিশোরগঞ্জ-১ আসন থেকে সৈয়দা জাকিয়া নূর, মানিকগঞ্জ-২ থেকে মমতাজ বেগম, মুন্সীগঞ্জ-২ আসন থেকে সাগুফতা ইয়াসমিন, ঢাকা-৪ আসন থেকে সানজিদা খানম, গাজীপুর-৩ থেকে রুমানা আলী, গাজীপুর-৪ থেকে সিমিন হোসেন (রিমি), গাজীপুর-৫ আসন থেকে মেহের আফরোজ চুমকি, কুমিল্লা-২ আসন থেকে সেলিমা আহমদ, লক্ষ্মীপুর-৪ আসন থেকে ফরিদুন্নাহার লাইলী এবং কক্সবাজার-৪ আসন থেকে শাহীন আক্তার।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশের ৩০০টি সংসদীয় আসনে আওয়ামী লীগের প্রার্থী হতে মনোনয়ন ফরম কেনেন ৩,৩৬২ জন। এর আগে ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করতে ৪,০২৩ জন দলীয় মনোনয়ন ফরম কিনেছিলেন।