https://bangla-times.com/
ঢাকাশুক্রবার , ১ মার্চ ২০২৪

বেইলি রোডে আগুন/ ভবনটিতে রেস্তোরাঁ করার অনুমতি ছিল না

নিজস্ব প্রতিবেদক
মার্চ ১, ২০২৪ ৬:৫৫ অপরাহ্ণ । ১৬৪ জন
Link Copied!

রাজধানীর বেইলি রোডের ভবনে আগুন লেগে এখন পর্যন্ত ৪৬ জনের মৃত্যু হয়েছে। এখনো হাসপাতালে চিকিৎসাধীন অনেকে।তোদের কেউই শঙ্কামুক্ত নয়।

এদিকে, বেইলি রোডের যে ভবনটিতে আগুন লেগেছে সেই ভবনটিতে রেস্তোরাঁ করার কোন অনুমোদন ছিল না। এ তথ্য জানিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

শুক্রবার (১ মার্চ) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের বরাত দিয়ে র‍্যাবের মহাপরিচালক এম খুরশীদ হোসেন সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

এ সময় তিনি বলেন, ভবনটিতে আটটি রেস্তোরাঁ, একটি জুস বার (ফলের রস বিক্রির দোকান) ও একটি চা-কফি বিক্রির দোকান ছিল। ছিল মুঠোফোন ও ইলেকট্রনিকস সরঞ্জাম এবং পোশাক বিক্রির দোকানও। ভবনে অনেক গ্যাস সিলিন্ডার থাকায় সেগুলো বিস্ফোরিত হয়ে দ্রুত আগুন ছড়িয়ে যায়।

রাজউকের নগর পরিকল্পনাবিদ ও বিশদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ) প্রকল্পের পরিচালক আশরাফুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ভবনটির এক থেকে সাততলা পর্যন্ত বাণিজ্যিক অনুমোদন নেয়া হয়েছে। তবে তা শুধু অফিসকক্ষ হিসেবে ব্যবহারের জন্য। রেস্তোরাঁ, শোরুম (বিক্রয়কেন্দ্র) বা অন্য কিছু করার জন্য অনুমোদন নেয়া হয়নি।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাত পৌনে ১০টার দিকে রাজধানীর বেইলি রোডে বহুতল ভবনে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিটের চেষ্টায় রাত ১১টা ৫০ মিনিটের দিকে এ আগুন নিয়ন্ত্রণে আসে। এ ঘটনায় এখন পর্যন্ত ৪৬ জনের প্রাণ গেছে। এছাড়া, হাসপাতালে চিকিৎসাধীন ১২ জনও শঙ্কামুক্ত নন।

ভবনটিতে কাচ্চি ভাই রেস্টুরেন্ট ছাড়াও স্যামসাংয়ের শোরুম, গ্যাজেট অ্যান্ড গিয়ার, ইলিন, খানাস ও পিৎজা ইনের আউটলেট ছিল।