https://bangla-times.com/
ঢাকাবৃহস্পতিবার , ৬ জুন ২০২৪
  • অন্যান্য

বার্ড ফ্লুতে প্রথমবার মানুষের মৃত্যু, মহামারীর শঙ্কা

বাংলা টাইমস্
জুন ৬, ২০২৪ ২:০৯ অপরাহ্ণ । ৩৬ জন
Link Copied!

বার্ড ফ্লুতে (Bird Flue) আক্রান্ত হয়ে মেক্সিকোতে (Mexico) মৃত্যু হয়েছে এক জনের। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে, এই প্রথমবার বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে কারও মৃত্যুর ঘটনা সামনে এলো। মারা যাওয়া ৫৯ বছর বয়সি ওই ব্যক্তি গত এপ্রিলে জ্বরে আক্রান্ত হন। এরপর কিছু দিনের মধ্যেই শ্বাসকষ্ট, ডায়েরিয়া এবং বমিভাব দেখা দেয়। তিন সপ্তাহ গুরুতর অসুস্থ থাকার পর গত ২৪ এপ্রিলে তার মৃত্যু হয়।

বুধবার (৫ জুন) বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, কিছুদিন পূর্বে মেক্সিকোর পোলট্রিতে A(H5N2) মারণ ভাইরাস ছড়ানোর খবর পাওয়া গিয়েছিলো। তবে পুরো বিশ্বে এটাই প্রথম ইনফ্লুয়েঞ্জা A(H5N2) ভাইরাসের সংক্রমণে মানুষের মৃত্যুর ঘটনা। প্রাথমিক পরীক্ষায় ওই ব্যক্তির শরীরে অজানা ফ্লু’র উপস্থিতি পাওয়া যায়। এরপর আরও উন্নত ল্যাবে টেস্ট করে H5N2 টাইপ বার্ড ফ্লু’র উপস্থিতি পাওয়া যায়।

চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, মেক্সিকোর এ ঘটনা যুক্তরাষ্ট্রে H5N1 বার্ড ফ্লুর প্রাদুর্ভাবের সাথে সম্পর্কিত নয়। যে ভাইরাসে স্থানীয় দুই শ্রমিক আক্রান্ত হয়েছিলেন।

মেক্সিকোর স্বাস্থ্য বিভাগ বিবৃতি দিয়ে জানিয়েছে, ওই ব্যক্তি দীর্ঘদিন থেকে কিডনির সমস্যা, ডায়বেটিস এবং উচ্চ রক্তচাপে ভুগছিলেন। ২৪ এপ্রিল তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেদিনই তিনি মারা যান।

যুক্তরাষ্ট্রের জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের ইনফ্লুয়েঞ্জা বিশেষজ্ঞ অ্যান্ড্রু পেকোজ রয়টার্সকে বলেন, ওই ব্যক্তির শারীরিক অবস্থা আগে থেকেই খারাপ ছিলো। কিন্তু বার্ড ফ্লু ভাইরাস তার অবস্থা আরো জটিল করে তুলেছিলো।