https://bangla-times.com/
ঢাকারবিবার , ৩ ডিসেম্বর ২০২৩

বদল হচ্ছে ঢাকার ৩৩ থানার ওসি

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ৩, ২০২৩ ৭:৩৯ অপরাহ্ণ । ১৫০ জন
Link Copied!

ঢাকার ৩৩ থানার ওসি পরিবর্তনের উদ্যোগ নিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। আগামী ৫ ডিসেম্বরের মধ্যে এই পরিবর্তন হতে পারে। ডিএমপি হেডকোয়ার্টারের একটি সূত্র নিশ্চিত করেছে।

কর্মস্থলে ৬ মাস হয়েছে, এমন ওসিদের পর্যায়ক্রমে বদলি করতে বলে গত ৩০ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেয় ইসি। তাতে বলা হয়, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) পর্যায়ক্রমে বদলীর জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেন। এ লক্ষ্যে প্রথম পর্যায়ে যে সকল থানার ওসিদের বর্তমান কর্মস্থলে ৬ মাসের অধিক চাকুরীকাল সম্পন্ন হয়েছে, তাদের অন্য জেলায় বা অন্যত্র বদলীর প্রস্তাব আগামী ৫ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে প্রেরণ করা প্রয়োজন।

একই দিন জনপ্রশাসন মন্ত্রণালয়কে দেওয়া এক চিঠিতে কর্মস্থলে এক বছর হয়েছে এমন উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) বদলি করতে নির্দেশ দেয় ইসি।

ডিএমপি হেডকোয়াটার বলছে, ঢাকার ৫০টি থানার মধ্যে ১৭টির ওসির দায়িত্বগ্রহনের মেয়াদ ৬ মাসের বেশি হয়নি। বাকি ৩৩টি থানার কর্তকর্তাদের তালিকা তৈরি হয়ে গেছে। মঙ্গলবারের মধ্যে এ কর্মকর্তাদের পরিবর্তন করে নতুন কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে।

গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী ভোট হবে আগামী ৭ জানুয়ারি।

গত বৃহস্পতিবার শেষ হয়েছে নির্বাচনে অংশ নিতে চাওয়া প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের সময়। এখন চলছে মনোনয়ন যাচাই বাছাই। প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর।

নির্বাচন কমিশনে নিবন্ধিত ৪৪টি রাজনৈতিক দলের মধ্যে আওয়ামী লীগ–জাতীয় পার্টিসহ ৩০টি রাজনৈতিক দলের প্রার্থীরা এবার নির্বাচনে আসছেন। অন্যদিকে, বিএনপিসহ ১২টি রাজনৈতিক দলের কোনো প্রার্থী এই নির্বাচনে নেই।

নির্বাচন কমিশন (ইসি) জানিয়েছে, মঙ্গলবার (৪ ডিসেম্বর) মনোনয়ন দাখিলের শেষ দিন পর্যন্ত মোট ২ হাজার ৭১৩ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এবার নির্বাচনে দলীয় মনোনয়ন পাওয়া প্রার্থীর সংখ্যা ১ হাজার ৯৬৬ জন। আর ৭৪৭ জন প্রার্থী নির্বাচন করবেন স্বতন্ত্র হিসেবে।