https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ৫ ডিসেম্বর ২০২৩
  • অন্যান্য

বদল হচ্ছেন সব থানার ওসি!

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ৫, ২০২৩ ৬:৪১ অপরাহ্ণ । ১১২ জন
Link Copied!

সারা দেশের সব থানার ওসি রদবদলের যে নির্দেশনা নির্বাচন কমিশন দিয়েছে তাদের দেশের প্রায় সব ওসি বদলির আওতায় পড়ে যায় বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

বড়দিন ও থার্টি ফার্স্ট উদ্‌যাপন উপলক্ষে আইনশৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ওসি বদলির প্রস্তাবনা দুয়েক দিনের মধ্যে ইসিতে পাঠিয়ে দেওয়া হবে। যাদের ৬ মাস হয়েছে তাতে করে দেশের প্রায় সকল ওসি ।

গত ৩০ নভেম্বর ওসিদের বদলির সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন। এ বিষয়ে ব্যবস্থা নিতে জননিরাপত্তা বিভাগে চিঠি দেয় ইসি।ওই চিঠিতে বলা হয়, ‘আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য সব থানার ওসিকে পর্যায়ক্রমে বদলি করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে। এ লক্ষ্যে প্রথম পর্যায়ে যেসব থানার ওসির বর্তমান কর্মস্থলে ছয় মাসের বেশি চাকরিকাল সম্পন্ন হয়েছে, তাদের অন্য জায়গায় বদলির প্রস্তাব ৫ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে পাঠানো প্রয়োজন। এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য চিঠিতে অনুরোধ করা হয়।’

তবে ওসি বদলির যে সময় ইসি নির্ধারণ করে দেয় তার চেয়ে সময় বেশি লাগবে জানিয়ে ইসিতে সাংবিধানিক সংস্থাটির কাছে আবেদন করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে ৮ ডিসেম্বরের মধ্যে কাজ শেষ করতে বলে সোমবার চিঠি দিয়েছে ইসি।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাছাই সোমবার শেষ হবে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি হবে ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর।

এরপর নির্বাচনী প্রচার চলবে আগামী ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।