https://bangla-times.com/
ঢাকাসোমবার , ৪ ডিসেম্বর ২০২৩
  • অন্যান্য

প্রার্থী যাচাই-বাছাইয়ের শেষ দিন আজ

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ৪, ২০২৩ ৮:৪৯ পূর্বাহ্ণ । ৫৮ জন
Link Copied!

দ্বাদশ সংসদ নির্বাচনের মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ দিন সোমবার ( ডিসেম্বর)। তৃতীয় দিন রোববার ৩২৭ জনের প্রার্থীতা বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তারা। এর মধ্যে ঋণ খেলাপি ও তথ্যে গরমিলের অভিযোগে কক্সবাজার-১ আসনে নৌকার প্রার্থী সালাহউদ্দিন আহমেদ, মুন্সিগঞ্জে বিকল্পধারার মাহি বি চৌধুরী ও নোয়াখালীতে অবসরপ্রাপ্ত মেজর আব্দুল মান্নান এবং সিলেটে গণফোরামের মোকাব্বির খানের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

রোববার সকাল থেকেই শুরু হয় তৃতীয় দিনের মনোনয়নপত্র যাচাই বাছাই। অনেক প্রার্থীর কাগজপত্র, তথ্যে গড়মিল এবং ঋণ খেলাপির দায়ে মনোনয়নপত্র বাতিল ও স্থগিত করা হয়।

ঋণ খেলাপির দায়ে মনোনয়ন বাতিল হয় কক্সবাজার-১ আসনে নৌকার প্রার্থী সালাহউদ্দিন আহমেদের। একই অভিযোগে মুন্সিগঞ্জ-১ এ বিকল্পধারার প্রার্থী মাহি বি চৌধুরী ও নোয়াখালী-৪ এ মেজর (অব.) আবদুল মান্নানের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। বাতিল হয়েছে নোয়াখালী-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী মামুনুর রশিদ কিরণের মনোনয়নপত্রও।

কক্সবাজারের রিটার্নিং কর্মকর্তা মো. শাহীন ইমরান বলেন, ‘আমরা যে মনোনয়নপত্র পেয়েছি, তার মধ্যে ৮ জনের মনোনয়নপত্র গ্রহণ করেছি। আর পাঁচ জনের মনোনয়নপত্র আমরা বাতিল করেছি।’

তথ্যে গড়মিল থাকায় রাজশাহী-১ আসনে স্বতন্ত্র প্রার্থী চলচ্চিত্র অভিনেত্রী মাহিয়া মাহীর প্রার্থিতা বাতিল হয়েছে। রাজশাহীতে আরও ১৬ জনের মনোনয়ন বাতিল হয়।

রাজশাহী-১ আসনে স্বতন্ত্র প্রার্থী চলচ্চিত্র অভিনেত্রী মাহিয়া মাহী বলেন, ‘আমি আপিল করব। আপিল বিভাগের বিবেচনা সাপেক্ষে আমি শেষ পর্যন্ত নির্বাচনে অংশ নেব।’

দলের প্রত্যয়নপত্র না থাকায় সিলেটে গণফোরামের প্রার্থী মোকাব্বির খাঁন, স্বতন্ত্র মুহিবুর রহমানসহ আরও ১১ প্রার্থীর মনোনয়ন বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা।

রিটার্নিং কর্মকর্তা শেখ রাসেল হাসান জানান, এখানে চারটি মনোনয়নপত্র বৈধ ঘোষিত হয়েছে। একটি মনোনয়নপত্র অবৈধ ঘোষিত হয়েছে। দুটি মনোনয়নপত্রে কিছু কাগজপত্রের ঘাটতি রয়েছে। সেগুলো সংশোধনের জন্য একদিন সময় দেওয়া হয়েছে।

কাগজপত্রে ত্রুটি থাকায় চট্টগ্রাম-১ আসনে স্বতন্ত্র গিয়াস উদ্দিন, দিনাজপুরে স্বতন্ত্র আবু হোসাইন বিপুর মনোনয়ন বাতিল হয়েছে। বিদ্যুৎ বিল পরিশোধ না করায় খুলনায় জাতীয় পার্টির প্রার্থী শফিকুল ইসলাম মধুর মনোনয়নপত্র বাতিল হয়।

এ ছাড়া ঝালকাঠি-১ আসনে বর্তমান সংসদ সদস্য ও স্বতন্ত্র প্রার্থী বজলুল হক হারুনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। আসনটিতে আওয়ামী লীগের প্রার্থী সদ্য দল বদল করা বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা শাহজাহান ওমর।

প্রার্থিতা ফিরে পেতে ৬ থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে আপিল করতে পারবেন আবেদন বাতিল হওয়া প্রার্থীরা।

গত ১৫ নভেম্বর দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে সিইসি জানান, নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৭ জানুয়ারি।

তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের সময়কাল ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর আর প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। প্রচার শুরু হবে ১৮ ডিসেম্বর, চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।