https://bangla-times.com/
ঢাকাসোমবার , ১২ ফেব্রুয়ারি ২০২৪

প্রধানমন্ত্রী হওয়ার শর্তে জোটে রাজি বিলাওয়াল

বাংলা টাইমস্
ফেব্রুয়ারি ১২, ২০২৪ ১২:৫৬ অপরাহ্ণ । ৩৭ জন
Link Copied!

পিএমএল-এন ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) সরকার গঠনে জোট বাঁধছে। রোববার (১১ ফেব্রুয়ারি) রাতে লাহোরে বিলাওয়াল ভুট্টোর বাড়িতে বৈঠকে শীর্ষ নেতাদের দর কষাকষির পর রাজনৈতিক সমঝোতার কথা নিশ্চিত করে দুই পক্ষ।

পিএমএল-এন প্রেসিডেন্ট শেহবাজ শরীফের নেতৃত্বে দলের শীর্ষ নেতারা ওই বৈঠকে যোগ দেন। পাকিস্তানে ১৬তম জাতীয় নির্বাচনের ফল ঘোষণার পর দু’পক্ষের প্রথম আনুষ্ঠানিক বৈঠক ছিল এটি।

বৈঠক শেষে যৌথ বিবৃতিতে জানানো হয়, বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন নেতারা। দেশকে রাজনৈতিক অস্থিতিশীলতা থেকে রক্ষায় ঐক্যমত্যে পৌঁছেছে দুই দল। সরকার গঠন ইস্যুতে আজ সোমবার আবারও আলোচনায় বসবেন তারা।

গত বৃহস্পতিবার পাকিস্তানে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ভোটের ফলাফল আসা শুরু হলে পিএমএল-এন নেতারাা জানায়, সরকার গঠনের বিষয়ে তারা অন্য দল ও স্বতন্ত্র প্রার্থীদের সাথে যোগাযোগ করছেন। বিশেষ করে ৫৪টি আসন পাওয়া পিপিপির সাথে ঐক্যমতে আসার চেষ্টা করে তারা। কেননা, ইমরান খানের দল পিটিআইয়ের বিরুদ্ধে জোট সরকার গঠনে ফ্যাক্টর হচ্ছে পিপিপি।

তাই দলটি পিএমএল-এনকে শর্ত ছুড়ে দেয় পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টোকে প্রধানমন্ত্রী বানানোর। এ বিষয়ে পিএমএল-এন রাজি হয়েছে বলে দাবি করেছেন বিলাওয়ালের পিতা আসিফ আলী জারদারি। যদিও এ নিয়ে এখন পর্যন্ত মুখ খুলেনি পিএমএল-এন। তবে, দুই দলের মধ্যে সমঝোতা হওয়ার কথা জানানো হয়।

নির্বাচনে ২৬৬ আসনের মধ্যে ২৬৪টিতে পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ৯৩টি জয় পেয়েছেন। ৭৫ আসন পেয়েছে পিএমএল-এন। পিপিপির অর্জন ৫৪ আসন। এই দুই দলের সমঝোতা হওয়ায় দেশটিতে তারা সরকার গঠনের পথে হাঁটছে।