https://bangla-times.com/
ঢাকাশনিবার , ২ ডিসেম্বর ২০২৩

প্রথম চালানে ভারত থেকে এলো ৭৪ টন আলু

যশোর প্রতিনিধি
ডিসেম্বর ২, ২০২৩ ৬:১৩ অপরাহ্ণ । ১০৮ জন
Link Copied!

ভারত থেকে আমদানিকৃত আলুর প্রথম চালান বেনাপোল স্থলবন্দরে এসেছে। ৩টি ভারতীয় ট্রাকে ৭৪ মেট্রিক টন আলু এসেছে। পণ্য ছাড় করনের জন্য আমদানিকারক ডকুমেন্টস না পাঠানোর কারনে বন্দর থেকে আলু ছাড় হয়নি।

পেট্রাপোল বন্দর থেকে বৃহস্পতিবার রাত ১২ টার দিকে ৭৪ মেট্রিক টন আলু বোঝাই ৩টি ভারতীয় ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করে। ৩টি ট্রাকে ১ হাজার ৪৮০ বস্তা আলু রয়েছে। আলুর আমদানি কারক প্রতিষ্ঠান ইন্ট্রিগ্রেটেড ফুড এন্ড বেভারেজ বাংলাদেশ। রফতানিকারক পেপসিকো ইন্ডিয়া হোল্ডিংস ভারত।

বেনাপোল বন্দর থেকে পণ্য চালানটি ছাড় করার জন্য আমদানিকারক এখনও বেনাপোল কাস্টমস হাউসে কাগজপত্র দাখিল করেনি। তবে চেকপোষ্ট কার্গো শাখা থেকে আমদানিকারকের পক্ষে ট্রান্সমেরিন লজিস্টিক নামক সিএন্ডএফ এজেন্ট ভারতীয় ডকুমেন্টস রিসিভ করেছেন। সিএন্ডএফ এজেন্টের প্রতিনিধি ইমরান বলেন আমদানিকারক এখনও ডকুমেন্টস পাঠাইনি।

বন্দর সংশ্লিষ্টরা জানান, বাণিজ্য মন্ত্রণালয়ে ৭৭টি প্রতিষ্টান আলু আমদানির জন্য আবেদন করায় ৫০ হাজার মেট্রিকটন আলু আমদানির অনুমতি দিয়েছে। ১৮০ ডলার মূল্যে প্রতি মেট্রিক টন আলু আমদানি করা হয়েছে। ভারত থেকে আলু আমদানি করে দেশে আনতে সবমিলে কেজি প্রতি খরচ হচ্ছে ২২-২৫ টাকা। এতে করে দেশের বাজারে আলুর দাম অনেক কমে আসবে।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক (ট্রাফিক) রেজাউল করিম জানান, গত বৃহস্পতিবার রাতে ৭৪ মেট্রিকটন আমদানিকৃত আলু বন্দরে প্রবেশ করেছে। আলু বোঝাই ৩টি ভারতীয় ট্রাক বন্দরের ৩১ নং ট্রান্সশিপমেন্ট ইয়ার্ডে রাখা আছে। কাস্টমসের শুল্কায়ন কার্যক্রম শেষ হলে আলুর চালানটি খালাশ হবে।