https://bangla-times.com/
ঢাকাবুধবার , ২৯ নভেম্বর ২০২৩

‘পারিবারিক শিক্ষা থাকলে নারী নির্যাতন কমে আসবে’

রাজশাহী ব্যুরো
নভেম্বর ২৯, ২০২৩ ১:১৫ অপরাহ্ণ । ৭৬ জন
Link Copied!

‘নারীর জন্য বিনিয়োগ, সহিংসতা প্রতিরোধ’ এই প্রতিপাদ্য বিষয় নিয়ে ২৫ নভেম্বর হতে ১০ ডিসেম্বর আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ২০২৩ উদযাপন উপলক্ষ্যে পথসভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর, রাজশাহীর যৌথ উদ্যোগে বুধবার (২৯নভেম্বর) সকাল সাড়ে ১০ টায় রাজশাহী কোর্ট শহীদ মিনার চত্বরে পথসভায় প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, নারী নির্যাতন একটি সামাজিক ব্যাধি। তবে বর্তমানে নারী নির্যাতন অনেক কমে এসেছে। ধর্মীয় ও পারিবারিক শিক্ষা থাকলে সমাজে ও দেশে আর নারী নির্যাতন থাকবেনা। কারন যারা নারী নির্যাতন করেন তারাও এই পরিবার, সমাজ ও দেশের মানুষ। শুধু তাই নয় তারা আমাদেরই কোন কোন মায়ের সন্তান। তাদেরও মা ও বোন রয়েছে।

তিনি আরো বলেন, সন্তানদের যদি মানুষের মত মানুষ করে গড়ে তোলা যায় তাহলে রাস্তায় দাঁড়িয়ে কোন মেয়ে কিংবা নারীকে যৌন হয়রানী বা নির্যাতন করবে না। সন্তানদেও সোনার মানুষ হিসেবে গড়ে তুলতে সন্তানদের প্রতি বিশেষ নজর রাখার আহŸান জানান তিনি। জিপিও-৫ এর জন্য প্রতিযোগিতা থাকলেও সন্তানকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তোলার প্রতিযোগিতা তেমন দেখা যায়না বলে উল্লেখ করেন প্রধান অতিথি। তিনি সন্তানদের প্রকৃত শিক্ষায় গড়ে তোলার জন্য আহবান জানিয়ে সমাজ ও দেশ থেকে নারী নির্যাতন সহ সকল খারাপ কাজ করা থেকে বিরত থাকার আহবান জানান প্রধান অতিথি।

সভাপতিত্ব করেন মহিলা বিষয়ক অধিদপ্তর রাজশাহীর উপপরিচালক শবনম শিরিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আবু সালেহ মোঃ আশরাফুল আলম, মহিলা সহয়াতা কর্মসূচী মহিলা বিষয়ক অধিদপ্তর বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাহবুবা সুলতানা ও জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মঞ্জুর কাদের ও মাহবুবা খাতনি।

এছাড়াও দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনা সহ মহিলা বিষয়ক অধিদপ্তর রাজশাহীর সকল কর্মকর্তা ও কর্মচারী, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন এনজিও প্রতিষ্ঠান ব্র্যাক, এসিডি ও সচেতন সহ অন্যান্য এনজিও প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারী, বিভিন্ন মহিলা সংগঠনের নেত্রীবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রোনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। পথসভায় প্রায় প্রায় ২০০ জন নারী ও পুরুষ উপস্থিত ছিলেন। বক্তব্যের মাঝে মাঝে নারী নির্যাতিন প্রতিরোধে সচেতনতামূলক সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।