https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ১৪ মে ২০২৪

পাটপণ্যে অ্যান্টি-ডাম্পিং শুল্ক তুলে নিতে পাট মন্ত্রীর অনুরোধ

দেবব্রত দত্ত
মে ১৪, ২০২৪ ৭:৫৮ অপরাহ্ণ । ২৭ জন
Link Copied!

বস্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক পাটপণ্যে অ্যান্টি-ডাম্পিং শুল্ক তুলে নিতে ভারতের প্রতি অনুরোধ করেছেন। মঙ্গলবার (১৪ মে) সচিবালয়ে নিজ দপ্তরের বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মার সাথে সৌজন্য সাক্ষাতকালে তিনি এই অনুরোধ করেন।

এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফ, বস্ত্র অধিদপ্তরের মহাপরিচালক মো. নুরুজ্জামান, ঢাকাস্থ ভারতীয় দূতাবাসের রাজনৈতিক কাউন্সিলর পবন বাধে, জেডিপিসি-র নির্বাহী পরিচালক সৈয়দা ফারহানা কাউনাইন, প্রথম সচিব প্রতিক নেগি উপস্থিত ছিলেন।

বস্ত্র ও পাট মন্ত্রী রেশম শিল্পে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির আহবান জানিয়ে বলেন, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড এবং ভারতের সেন্ট্রাল সিল্ক বোর্ড রেশম পণ্যের সামগ্রিক উন্নয়নে যৌথভাবে কাজ করতে পারে।

সাক্ষাৎ শেষে সাংবাদিকদের মন্ত্রী বলেন, ভারতের পণ্য বর্জন ইস্যু নিয়ে বিএনপির রাজনৈতিক ফায়দা লোটার কোনো সুযোগ নেই। আমাদের প্রতিবেশী রাষ্ট্র ভারত। তাদের সাথে আমাদের ব্যবসায়িক ও বাণিজ্যিক সম্পর্ক। প্রতিবেশী দেশ হিসেবে তাদের অগ্রাধিকার সবসময়ই থাকবে।

আরেক প্রশ্নের জবাবে বস্ত্র ও পাট মন্ত্রী বলেন, সম্পর্ক আরও ঘনিষ্ঠ করার জন্যই যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্র মন্ত্রী ডোনাল্ড লু ঢাকা সফরে এসেছেন। ডোনাল্ড লু এসেছেন ভৌগোলিক কারণে বাংলাদেশের অবস্থান বিবেচনায় সরকারের সাথে সম্পর্ক আরও ঘনিষ্ঠ করতে।

জাহাঙ্গীর কবির নানক বলেন, ভারতের ভিসা প্রক্রিয়া সহজ করতে হাইকমিশনারের সাথে আলোচনা হয়েছে। দ্রুততম সময়ে যাতে বাংলাদেশিরা ভিসা পান, তা নিয়েও আলোচনা হয়েছে।