https://bangla-times.com/
ঢাকারবিবার , ১৪ এপ্রিল ২০২৪

পশ্চিম এশিয়ায় বাড়ছে যুদ্ধের ঝাঁজ

বাংলা টাইমস্
এপ্রিল ১৪, ২০২৪ ১২:৫৩ অপরাহ্ণ । ৩৮ জন
Link Copied!

সব জল্পনা সত্যি করে ইজ়রায়েলে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। আইডিএফ (ইজ়রায়েলি ডিফেন্স ফোর্স) সূত্রের খবর, আকাশপথে ২০০-এর বেশি ড্রোন দিয়ে এই হামলা চালানো হয়।

যদিও আগে জানা গিয়েছিল, ২৪ ঘণ্টার মধ্যে ইজ়রায়েলে বড় হামলা চালাতে পারে ইরান। তবে সেই জল্পনা সত্যি করে জ়রায়েলে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইরান। এই হামলায় প্রাণহানির খবর পাওয়া যায়নি।

ইরানের সেনাবাহিনী সূত্রে খবর, শনিবার (১৩ এপ্রিল) রাতে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র দিয়ে ইজ়রায়েলে হামলা চালায় তেহরান। যদিও এই ড্রোন এবং ক্ষেপণাস্ত্রগুলো ইজ়রায়েলের কোথায় আঘাত হেনেছে, তা এখনো জানা যায়নি।

ইজ়রায়েল সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেন, ইরান ইজ়রায়েলর উদ্দেশে ড্রোন হামলা চালিয়েছে। আমরা আমেরিকা এবং মিত্র দেশের থেকে সহযোগিতা চেয়েছি, যেন এই হামলা রোধ করা যায়। এরইমধ্যে হোয়াইট হাউসের তরফ থেকে ইজ়রায়েলের উপর ইরানের হামলার ঘটনাটিতে সিলমোহর দেয়া হয়েছে।

হামাসের সাথে ইজ়রায়েলের সংঘাতের মধ্যে জড়িয়ে পড়ে ইরান। ইজ়রায়েল এবং ইরান এখনো সরাসরি যুদ্ধে না গেলেও দুই দেশের মধ্যে চাপানউতর চলছে কয়েক মাস থেকে। সিরিয়ার রাজধানী দামাস্কাসে অবস্থিত ইরানি দূতাবাসে হামলা চালানোর অভিযোগ উঠেছিলো ইজ়রায়েলের সামরিক বাহিনীর বিরুদ্ধে। ওই ক্ষেপণাস্ত্র হামলায় মৃত্যু হয় ৭ জনের। এরমধ্যে ছিলেন ইরানের সামরিক বাহিনীর দুই জেনারেল।

এ ঘটনা প্রকাশ্যে আসতেই ইজ়রায়েলের উপর সরাসরি আক্রমণের হুঁশিয়ারি দিয়েছিল তেহরান। শুধু তাই নয়, এই দ্বন্দ্ব থেকেই ইজ়রায়েলের বন্ধু দেশ আমেরিকাকে দূরে সরে থাকার বার্তাও দিয়ে রেখেছে ইরান সরকার।