https://bangla-times.com/
ঢাকাবুধবার , ২২ নভেম্বর ২০২৩

নির্বাচন পর্যবেক্ষণে ৩৮ দেশ ও সংস্থাকে ইসির আমন্ত্রণ

বাংলা টাইমস্
নভেম্বর ২২, ২০২৩ ৬:১৫ পূর্বাহ্ণ । ২২ জন
Link Copied!

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য ৩৮ দেশ ও সংস্থাকে আমন্ত্রণ জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ৩৮ দেশ ও সংস্থাকে আমন্ত্রণ জানিয়ে চিঠি দেওয়া হয়েছে। ইসির পক্ষ থেকে প্রকাশিত এক তালিকার মাধ্যমে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

দেশ ও সংস্থাগুলো হলো- ভারত, ভুটান, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জর্জিয়া, ইন্দোনেশিয়া, কাজাখস্তান, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, মিশর, তুরস্ক, উজবেকিস্তান, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, সেনেগাল, থাইল্যান্ড, আজারবাইজান, মালয়েশিয়া, মরিশাস, তিউনিশিয়া, ব্রুনাই, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান, কুয়েত, সৌদি আরব, চীন, জাপান ও সিঙ্গাপুর।

এ ছাড়া সার্ক এবং ওআইসি মহাসচিব, ফেম্বোসা ও এ-ওয়েব চেয়ারপারসনকেও আমন্ত্রণ জানানো হয়েছে। ইসি যাদের আমন্ত্রণ জানিয়েছে, তাদের ভ্রমণ ব্যয়ও বহন করবে সংস্থাটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ১২ দেশের পর্যবেক্ষক ও চারটি সংস্থা সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবে বলে আবেদন জানিয়েছে। আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত বিদেশিরা ভোট পর্যবেক্ষণের আবেদন করতে পারবে সংশ্লিষ্ট দূতাবাসের মাধ্যমে। আবেদন পর্যালোচনা করে অনুমোদন দেবে কমিশন।