https://bangla-times.com/
ঢাকাশনিবার , ২ ডিসেম্বর ২০২৩

নির্বাচনকে সামনে রেখে প্রশাসনে রদবদল

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ২, ২০২৩ ৯:১৩ অপরাহ্ণ । ১৩২ জন
Link Copied!

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে প্রশাসনে রদবদল শুরু হয়েছে। নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ শনিবার বলেছেন, মাঠপর্যায়ের তথ্যের ভিত্তিতেই ইউএনও এবং ওসিদের বদলির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এরমধ্যে ইসির নির্দেশ পেয়ে ময়মনসিংহ জেলার ডিসিকে প্রত্যাহার করা হয়েছে। একইসঙ্গে সুনামগঞ্জ জেলার ডিসিকে বদলি করে ময়মনসিংহের ডিসি নিয়োগ করা হয়েছে। শনিবার (২ ডিসেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব ভাস্কর দেবনাথ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপন অনুযায়ী, সুনামগঞ্জের জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরীকে বদলি করে ময়মনসিংহের জেলা প্রশাসক করা হয়েছে। এছাড়া সুনামগঞ্জের জেলা প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে অতিরিক্ত সচিব রাশেদ ইকবাল চৌধুরীকে।

তফসিল অনুযায়ী, গত বৃহস্পতিবার (৩০ নভেম্বর) মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শেষ হয়েছে। রিটার্নিং কর্মকর্তা প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই করবেন ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

প্রশাসনে রদবদল করা হবে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে গত রবিবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল পাল্টা প্রশ্ন রেখেছিলেন, প্রশাসনে রদবদল কে কখন করেছিল? তিনি বলেন, তারা নির্বাচনের স্বার্থে যেটা ভালো মনে করবেন, সেটা করবেন। তবে এখতিয়ারের বাইরে যাবেন না। এখতিয়ারের মধ্যে যা আছে, তা করবেন।

সিইসির এই বক্তব্যের চার দিনের মাথায় পুলিশের মাঠপর্যায়ে বড় রদবদল আনার সিদ্ধান্ত নিল ইসি। গত বৃহস্পতিবার পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ও জননিরাপত্তা বিভাগের সচিবের সঙ্গে বৈঠক করে ইসি। ওইদিন বিকেলে জনপ্রশাসন সচিবের সঙ্গেও বৈঠক হয়। এরপর পুলিশ ও প্রশাসনের মাঠপর্যায়ে রদবদলের চিঠি দেওয়া হয়।