https://bangla-times.com/
ঢাকাবুধবার , ২৯ নভেম্বর ২০২৩
  • অন্যান্য

দেড় লাখ ভারতীয় শিক্ষার্থী পেলো আমেরিকান ভিসা

বাংলা টাইমস ডেস্ক
নভেম্বর ২৯, ২০২৩ ৬:৩৭ পূর্বাহ্ণ । ৮৭ জন
Link Copied!

ভারতের মার্কিন দূতাবাস চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত ১ লাখ ৪০ হাজার ভারতীয় শিক্ষার্থীকে ভিসা দিয়েছে। এটি ভারতের ইতিহাসে সর্বকালের রেকর্ড। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মঙ্গলবার আমেরিকার পররাষ্ট্র দপ্তর বলেছে, আমাদের ভারতীয় দূতাবাস ও কনস্যুলেটগুলো রেকর্ড সংখ্যক ভিসার অনুমোদন দিয়েছে। সংখ্যাটি ১ লাখ ৪০ হাজারেরও বেশি। এ ছাড়া সারা বিশ্ব থেকে আমেরিকায় যাওয়ার জন্য ১ কোটি নন–ইমিগ্র্যান্ট ভিসা দেওয়া হয়েছে।

শিক্ষার্থী ভিসার বাইরেও এই সময়ের মধ্যে ব্যবসা ও পর্যটন ইস্যুতে ৮০ লাখ ভিসা অনুমোদন দিয়েছে আমেরিকা, যা ২০১৫ সালের পর যেকোনো অর্থ বছরের চেয়ে বেশি। আর ২০১৭ সালের পর সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী ভিসা দিয়েছে, যা ৬ লাখেরও বেশি।

মার্কিন পররাষ্ট্র দ্প্তরের বিবৃতিতে বলা হয়েছে, দূতাবাস বা কনস্যুলেটে না গিয়ে অনলাইন মাধ্যমে সকল প্রক্রিয়া সম্পন্ন করার পদ্ধতি চালু করার কারণে এত বেশি সংখ্যক ভিসা অনুমোদন দেওয়া সম্ভব হয়েছে। ভবিষ্যতে ভিসা প্রক্রিয়া আরও সহজ করার জন্য নতুন প্রযুক্তির অনুসন্ধার করছে আমেরিকা।

চলতি বছরে ১০ লাখ নন–ইমিগ্র্যান্ট (অ–অভিবাসী) ভিসা প্রকিয়া সম্পন্ন করার লক্ষ্য নির্ধারণ করেছিল ভারতের মার্কিন দূতাবাস। লক্ষ্যমাত্রাটি গত মাসেই পূরণ হয়ে গেছে। ভারতের মার্কিন দূতাবাস এক বিবৃতিতে বলেছে, গত বছর ১২ লাখেরও বেশি ভারতীয় আমেরিকা গিয়েছিল।

ভারতের মার্কিন দূতাবাস আরও বলেছে, আমেরিকায় যাওয়ার জন্য সারা বিশ্ব থেকে যত সংখ্যক ভিসা আবেদন পড়ে, তার ১০ শতাংশই ভারতীয়। আর ভারতীয় ভিসা আবেদনকারীর মধ্যে রয়েছ ২০ শতাংশ শিক্ষার্থী এবং ৬৫ শতাংশ কর্মজীবী।