https://bangla-times.com/
ঢাকাসোমবার , ২৭ নভেম্বর ২০২৩
  • অন্যান্য

তৃতীয় দফায় ১৭ জিম্মিকে মুক্তি দিল হামাস

বাংলা টাইমস ডেস্ক
নভেম্বর ২৭, ২০২৩ ৫:০৭ পূর্বাহ্ণ । ১০০ জন
Link Copied!

তৃতীয় দফায় আরও ১৭ জিম্মিকে মুক্তি দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের সংগঠন হামাস। বোরবার (২৬ নভেম্বর) তাদের মুক্তি দেওয়া হয়। টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জিম্মিদের মুক্তির একটি ভিডিও প্রকাশ করেছে হামাস। ওই ভিডিওতে দেখা গেছে, তারা আন্তর্জাতিক রেড ক্রস কমিটির কাছে ১৭ জিম্মিকে হস্তান্তর করেন। এদের মধ্যে ১৩ ইসরায়েলি এবং বাকি চারজন বিদেশি নাগরিক রয়েছেন।

ভিডিওতে দেখা যায়, হামাসের কয়েকজন যোদ্ধা ওই জিম্মিদের গাজা শহরের শেজাইয়ার পার্শ্ববর্তী একটি স্কোয়ারে নিয়ে আসছে। এ অঞ্চলে ইসরায়েলের সেনারা স্থল অভিযান শুরু করেনি। হামাসের যোদ্ধারা এ স্কয়ারে জিম্মিদের রেড ক্রসের কাছে হস্তান্তর করেন।

সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, তৃতীয় দফায় ১৭ জিম্মিকে হস্তান্তর করেছে হামাস। তাদের মধ্যে তিনজন থাইল্যান্ডের নাগরিক ও একজন রাশিয়ান নাগরিক। এরমধ্যে মুক্তি পাওয়া রাশিয়ান ওই ব্যক্তির দ্বৈত নাগরিকত্ব রয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, রোববারের মুক্তি পাওয়া নাগরিকদের চার বছরের এক শিশুও রয়েছে। ওই শিশুর নাম আবিগালি ইদান।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, রোববার হামাস যে ১৭ জনকে মুক্তি দিয়েছে তাদের মধ্যে আবিগালি ইদান নামের চার বছরের একটি শিশু রয়েছে। এই শিশুটি যুক্তরাষ্ট্র ও ইসরায়েলর দ্বৈত নাগরিক।

প্রতিবেদনে আরও বলা হয়, হামাসের মুক্তি দেওয়া এসব বিদেশিদের গাজার দক্ষিণাঞ্চলে হস্তান্তর করা হয়েছে। এরপর তাদের সেখান থেকে মিশরের রাফাহ সীমান্তে নেওয়া হয়। এ সীমান্ত দিয়েই তারা ইসরায়েলে প্রবেশ করেন।