https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ৫ ডিসেম্বর ২০২৩

ঢাকাসহ দক্ষিণাঞ্চলে দুই দিন বৃষ্টি হতে পারে

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ৫, ২০২৩ ৯:২৫ পূর্বাহ্ণ । ৫৬ জন
Link Copied!

ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চলে দুই দিন বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। মঙ্গলবার আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক এই তথ্য জানিয়েছেন।

আবহাওয়াবিদ নাজমুল হক বলেন, রাজধানী ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চলে আগামী দুই দিন হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে।

এদিকে মঙ্গলবার সকাল ৭টা থেকে আগামী ৬ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকাসহ আশপাশের এলাকায় আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘলা হতে পারে। এ সময় হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া উত্তর বা উত্তর-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছে, এ সময়ের মধ্যে দিনের তাপমাত্রা কমতে পারে।এদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মিগজাউম আরও উত্তরে অগ্রসর হয়েছে।

মঙ্গলবার আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেনের সই করা এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় মিগজাউম আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে হয়ে একই এলাকায় অবস্থান করছে।

এটি সোমবার দিবাগত রাতে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৩৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৩৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।এটি আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে মঙ্গলবার ভোররাত নাগাদ নিলর ও মাসুলিপট্রমের কাছ দিয়ে ভারতের অন্ধ্রপ্রদেশ উপকূল অতিক্রম করতে পারে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১৯০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুদ্ধ রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।এছাড়া উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূল থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।