https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ১৪ মে ২০২৪

ডোনাল্ড লু ঢাকায়

নিজস্ব প্রতিবেদক
মে ১৪, ২০২৪ ১:২৮ অপরাহ্ণ । ১৫ জন
Link Copied!

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অব স্টেট ডোনাল্ড লু দুই দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন। মঙ্গলবার (১৪ মে) সকাল সাড়ে ১১টায় শ্রীলংকান এয়ারলাইনসের একটি ফ্লাইটে তিনি ঢাকায় পৌঁছান ।

জানা গেছে, ডোনাল্ড লু’র এই সফরে দুই দেশের মধ্যে নিরাপত্তা, বাণিজ্য-বিনিয়োগ, প্রতিরক্ষা, জলবায়ু পরিবর্তন, নাগরিক অধিকারসহ বিভিন্ন বিষয়ে আলোচনা প্রাধান্য পাবে।

ঢাকা সফরের প্রথম দিনে ডোনাল্ড লু প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানেরসোথে নৈশভোজে যোগ দেবেন। দ্বিতীয় দিন বুধবার (১৫ মে) তিনি প্রথমে বনমন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সাথে বৈঠক করবেন। তারপর পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন তিনি।

মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, শ্রীলঙ্কা, ভারত ও বাংলাদেশ সফর করবেন ডোনাল্ড লু। তার এই সফরের মধ্য দিয়ে দেশগুলোর সাথে যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার হবে এমনটাই প্রত্যাশা ওয়াশিংটনের। যুক্তরাষ্ট্র যে একটি মুক্ত, অবাধ ও সমৃদ্ধ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল দেখতে চায়, ডোনাল্ড লু’র সফরে সেটাই গুরুত্ব পাবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর আওয়ামী লীগের নেতৃত্বে নতুন সরকার ক্ষমতায় আসার পর ডোনাল্ড লু’র এটাই প্রথম ঢাকা সফর।এর আগে ২০২৩ সালের ১৪ ও ১৫ জানুয়ারি ঢাকা সফর করেছিলেন তিনি। তখন মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশে স্বচ্ছ, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠান নিয়ে নানাভাবে তৎপর ছিলো। ৭ জানুয়ারির নির্বাচনের আগে ডোনাল্ড লু গত বছর আওয়ামী লীগ ও বিএনপিকে শর্তহীন সংলাপের জন্য চিঠি দিয়েছিলেন।