https://bangla-times.com/
ঢাকাশুক্রবার , ১ ডিসেম্বর ২০২৩
  • অন্যান্য

ডিসেম্বরের শেষে শৈত্যপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ১, ২০২৩ ৭:০১ পূর্বাহ্ণ । ১১৯ জন
Link Copied!

চলতি মাসের মাঝামাঝি জেঁকে বসতে পারে শীত।আর সপ্তাহ শেষে রাজধানী ঢাকায় শীতের তীব্রতা বাড়তে পারে। পাশাপাশি এই মাসের শেষ দিকে শৈত‌্যপ্রবাহ হতে পারে। এমনটাই জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক শুক্রবার (১ ডিসেম্বর) জানান, ডিসেম্বরের মাঝামা‌ঝি‌ শীত পড়ার সম্ভবনা র‌য়ে‌ছে। চলতি সপ্তাহের শেষে রাজধানী ঢাকার তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। আর মা‌সের শেষ সপ্তা‌হে হতে পারে শৈত‌্যপ্রবাহ।

শুক্রবারের এক আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়,আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দেশের উত্তরাঞ্চল ও নদী-অববাহিকার কোথাও কোথাও শেষরাত থেকে সকাল পর্যন্ত হালকা কুয়াশা পড়তে পারে। দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।

বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থা জানিয়ে বলা হয়েছে, এই সময়ের শেষ দিকে উত্তরাঞ্চলে বৃষ্টি বা বজ্রবৃষ্টিপাতের প্রবণতা রয়েছে। অন্যদিকে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত একটি সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় শুক্রবার নিম্নচাপে পরিণত হয়েছে। এ কারণে দেশের চার সমুদ্র বন্দরকে সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

গত বুধবার আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, আগামী ৫ ডিসেম্বর নাগাদ ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে উপকূলে আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে মিগজ্যাউম।